পুঁজিবাজারে আজও সূচকের বড় পতন, কমেছে লেনদেনও

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 02:51:21

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারও (৮ নভেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচকের বড় পতন ঘটেছে। একই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণও।

এদিন ডিএসইতে লেনদেন শুরুর প্রথম মিনিটেই ১৫ পয়েন্ট বেড়ে যায়। তৃতীয় মিনিটেই সূচকের পতন ঘটে। এরপর সূচকের উত্থান দেখা মিলে ১১টা ৫২ মিনিটে। এসময় সূচক বেড়ে দাঁড়ায় ৬ হাজার ৮৮৫ পয়েন্টে। দিন শেষে ডিএসইএক্স ৫৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৭শ ৯৯ পয়েন্টে। গতকাল ছিল ৬ হাজার ৮শ ৫৫ পয়েন্ট।

ডিএসইর শরীয়া সূচক ৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৪৩৭ পয়েন্টে। গতকাল ছিল এক হাজার ৪৪৪ পয়েন্ট। ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে দুই হাজার ৫৮৩ পয়েন্টে। গতকাল ছিল দুই হাজার ৫৯৮ পয়েন্টে।

সোমবার ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৭৫ কোটি ১৩ লাখ টাকা। গতকাল (রোববার) লেনদেন হয়েছিল এক হাজার ১৪৫ কোটি ৫৫ লাখ টাকা। সেই হিসেবে আজকে লেনদেন কমেছে ৭০ কোটি ৪২ লাখ টাকা।

সারাদিন ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৭৬টি কোম্পানি। এরমধ্যে বেড়েছে ৫৫টির শেয়ার ও ইউনিটের দাম। অপরিবর্তিত রয়েছে ২৬টির এবং কমেছে ২৯৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

এদিন টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো কোম্পানির শেয়ার। কোম্পানিটির লেনদেন হয়েছে ৯২ কোটি ২৬ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা জেনেক্স ইনফোসিস লিমিটেডের লেনদেন হয়েছে ৬১ কোটি ৮৩ লাখ টাকা। তৃতীয় অবস্থানে থাকা এনআরবিসি ব্যাংকের লেনদেন হয়েছে ৬০ কোটি ৩৮ লাখ টাকা।

এছাড়া ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০-এ থাকা- ওরিয়ন ফার্মা, আইএফআইসি ব্যাংক, আলিফ মেনুফেকচারিং কোম্পানি লিমিটেড, বেক্সিমকো ফার্মা, ব্রিটিশ আমেরিকান টোবাকো, লাফার্জ হোলসিম, মালেক স্পিনিং মিলস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ২১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৮৬৮ পয়েন্টে। লেনদেনে অংশ নেওয়া ২৮৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৩৮টির, কমেছে ২১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।বাজারটিতে লেনদেন হয়েছে ৩৪ কোটি ৭৬ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর