জাতীয় আয়কর দিবসের দিনে শেষ হচ্ছে রিটার্ন জমার সময়

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 23:01:56

‘মুজিববর্ষের অঙ্গীকার, সবাই মিলে দেবো কর’ এই স্লোগানকে সামনে রেখে ৩০ নভেম্বর মঙ্গলবার জাতীয় আয়কর দিবস পালন করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। দিবসটি উদযাপনের সঙ্গে সঙ্গে উৎসব মুখর পরিবেশে আজই শেষ হচ্ছে ব্যক্তিশ্রণীর করদাতাদের বিনা মাশুলে আয়কর রিটার্ন জমা দেওয়ার নির্ধারিত সময়।

আজকের পর আয়কর রিটার্ন জমা দিলে আয়করের সঙ্গে গুণতে হবে বাড়তি জরিমানা।

‘কর আহরণে করদাতাদের অংশগ্রহণ নিশ্চিত করে মুজিববর্ষের অঙ্গীকার বাস্তবায়ন’ এই প্রতিপাদ্যে সারাদেশে পালন করা আয়কর দিবসের দিনে নানান কর্মসূচি পালন করছে এনবিআর।

এর মধ্যে উল্লেখযোগ্য হলো আয়কর দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী সম্বলিত ক্রোড়পত্র প্রকাশ। বিভিন্ন টেলিভিশন চ্যানেলে বিশেষ অনুষ্ঠান আয়োজন ।

এছাড়া আয়কর দিবস উপলক্ষে ‘রূপকল্প বাস্তবায়ন ও আগামীর বাংলাদেশ বিনির্মাণে আয়করের ভুমিকা’ শীর্ষক একটি সেমিনারের আয়োজন করেছে এনবিআর। দেশের সব আয়কর অফিস মেলার আদলে সজ্জিত করা হয়েছে। যাতে করে উৎসব মুখর পরিবেশে করদাতারা আয়কর রিটার্ন জমা দিতে পারেন। আজ শেষ দিন করদাতাদের রিটার্ন জমা দেওয়ার সুবিধার্থে রাত পর্যন্ত খোলা থাকবে কর অফিস।

প্রসঙ্গত, ২০০৮ সাল থেকে আয়কর দিবস উদযাপন করছে এনবিআর। শুরু থেকে ২০১৫ সাল পর্যন্ত বছরের ১৫ সেপ্টেম্বর দিবসটি উদযাপন করা হলেও ২০১৬ সাল থেকে ৩০ নভেম্বর আয়কর দিবস পালন করছে এনবিআর।

এ সম্পর্কিত আরও খবর