নবম এসএমই মেলা শুরু ৫ ডিসেম্বর

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 08:46:04

নবম জাতীয় এসএমই মেলা শুরু হচ্ছে আগামী রোববার (৫ ডিসেম্বর)। আট দিনব‍্যাপী এই মেলা চলবে ১২ ডিসেম্বর পযর্ন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মেলা চলবে। এতে ৩১১টি প্রতিষ্ঠানের ৩২৫টি স্টল থাকবে।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) পর্যটন ভবনে মেলা নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ‍্য জানান শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। ৫ ডিসেম্বর সকাল ১০টায় গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দিয়ে মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষে জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার ২০২১ বিজয়ী ৪ জন উদ্যোক্তার হাতে সম্মাননা ক্রেস্ট, সনদ ও চেক তুলে দেবেন শিল্পমন্ত্রী।

সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, এবার অংশগ্রহণকারী উদ্যোক্তাদের মধ্যে ৬০% নারী এবং ৪০% পুরুষ। মেলায় অংশ নিচ্ছে ফ্যাশন ডিজাইন খাতের সবচেয়ে বেশি ১১৬টি প্রতিষ্ঠান। এছাড়া চামড়াজাত পণ্য খাতের ৩৭টি, খাদ্য/কৃষি প্রক্রিয়াজাতকরণ পণ্য খাতের ৩৬টি, হ্যান্ডিক্রাফটস আইটেম ৩৩টি, পাটজাত পণ্য খাতের ২৯টি, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য খাতের প্রতিষ্ঠান ১৭টি, আইটি খাতের ৪টি, ইলেকট্রিক্যাল অ‍্যান্ড ইলেকট্রনিক খাতের ৬টি, হারবাল/অর্গানিক পণ‍্যের ৪টি, জুয়েলারি পণ‍্যের ৪টি এবং প্লাস্টিক পণ‍্য খাতের ৩টি প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে।

৮ দিনের মেলার পাশাপাশি এসএমই উদ্যোক্তাদের সহজ অর্থায়ন, নারী-উদ্যোক্তা উন্নয়ন, প্রযুক্তি উন্নয়ন, ক্লাস্টার উন্নয়নের ওপর আয়োজন করা হবে ৪টি সেমিনার।

এছাড়া ১২ ডিসেম্বর বিকাল ৩টায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত গত ৮টি জাতীয় এসএমই পণ্য মেলায় ১৫৬১ জন উদ্যোক্তা প্রায় ২১.৮৮ কোটি টাকার পণ্য বিক্রয় এবং প্রায় ৩৬.৫০ কোটি টাকার অর্ডার গ্রহণ এবং ৮৬টি আঞ্চলিক (বিভাগ ও জেলা পর্যায়ে) এসএমই পণ্য মেলায় ৩১৬২ জন এসএমই উদ্যোক্তা পণ্য প্রদর্শন করে ২৩.৩৩ কোটি টাকার পণ্য বিক্রয় এবং ২১.১৪ কোটি টাকার অর্ডার গ্রহণ করেন।

এ সম্পর্কিত আরও খবর