বিটিআরআই ৫৬তম বার্ষিক কোর্সে ‘সেরা’ হলেন যারা

চা শিল্পাঞ্চল, অর্থনীতি

বিভোর বিশ্বাস, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 13:18:41

সর্বোচ্চ স্বীকৃতি বলে একটা কথা আছে। যে কোনো প্রশিক্ষণ কোর্সের শেষের দিন একটি পরীক্ষাপর্ব থাকে। যারা প্রশিক্ষণে অংশগ্রহণ করেন তারা প্রত্যেকেই সেই পরীক্ষাপর্বে অংশ নিয়ে থাকেন। সুনির্দিষ্ট প্রশ্নপত্রের সাথে সুনির্দিষ্ট সময়ের ছকে সেই পরীক্ষা শেষ হয়। তারপর আসে সেরা নম্বরপ্রাপ্তদের নাম প্রকাশের পালা। 

সম্প্রতি সমাপ্ত বাংলাদেশ চা গবেষণা ইন্সটিটিউটে (বিটিআরআই) ৫৬তম কোর্সে প্রশিক্ষার্থীদের সেই মানদণ্ডই নিরূপণ করা হয়েছিল। বৈজ্ঞানিক পদ্ধতিতে চা আবাদী ব্যবস্থাপনা ও হাতে কলমে প্রশিক্ষণের জন্য এই কোর্সটি পরিচালিত হয়েছিল।

গত ১০ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার বিকেলে ‘৫৬তম বিটিআরআই বার্ষিক কোর্স-২০২২’ বিটিআরআই কনফারন্সে রুমে কোর্সটির সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। কোর্সটিতে বাংলাদেশের শ্রীমঙ্গল, চট্টগ্রাম, পঞ্চগড়সহ বিভিন্ন চা বাগান হতে ৩৫ জন প্রশক্ষির্নাথীকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

‘দ্বিতীয় স্থান’ অধিকারী সেলিনা নিপা’র ক্রেস্টগ্রহণ। ছবি: বার্তা২৪

বাংলাদেশ চা গবষেণা ইন্সটিটিউটের পরিচালক ড. মোহাম্মদ আলী অনুষ্ঠানে প্রধানঅতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন ক্রপ প্রোডাকশন ডিপার্টমেন্ট এর মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. ইসমাইল হোসেন।

বিটিআরআই এর সকল চা বিজ্ঞানীবৃন্দ উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীবৃন্দ বার্ষিক কোর্স সম্পর্কে তাদের অভিজ্ঞতা তুলে ধরেন।

প্রশিক্ষণ কোর্সটিতে মৃত্তিকা ব্যবস্থাপনা, উন্নত জাত নির্বাচন কৌশল, আধুনিক চা চাষাবাদ পদ্ধতি (প্রুনিং, টিপিং, প্লাকিং, ড্রেনেজ ও খরা ব্যবস্থাপনা), পোকামাকড় ও রোগবালাই ব্যবস্থাপনা, চা প্রাণরসায়ন, স্ট্যাটিস্টিক্স, চা প্রক্রিয়াজাতকরণ ইত্যাদি বিষয়াদি হাতে-কলমে সংশ্লিষ্ট বিজ্ঞানী ও বিশেষজ্ঞ কর্তৃক প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

‘তৃতীয় স্থান’ অধিকারী আবদুল্লাহ’র ক্রেস্টগ্রহণ। ছবি: বার্তা২৪

প্রশিক্ষণার্থীদের মধ্য থেকে Post evaluation session এ সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত ৩জন প্রশিক্ষণার্থীদের মাঝে ক্রেস্ট প্রদানসহ এবং সকল প্রশিক্ষণার্থীদের সাটিফিকেট প্রদান করা হয়। ক্রেস্টপ্রাপ্ত ৩জন হলেন- সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত ‘প্রথম স্থান’ অধিকার করেন চা বাগানের সহকারী ব্যবস্থাপক মো. রাহেল রানা, ‘দ্বিতীয় স্থান’ অধিকার করেন বিটিআরআই’র বৈজ্ঞানিক কর্মকর্তা সেলিনা আক্তার লিপা এবং ‘তৃতীয় স্থান’ অধিকার করেন ডিনস্টন চা বাগানরে ডেপুটি সহকারী ব্যবস্থাপক সৈয়দ আবদুল্লাহ।

পরিশেষে প্রশিক্ষণার্থীদরে মধ্যে সার্টিফিকেট ও পুরস্কার বিতরণের মধ্য দিয়ে কোর্সটির সমাপ্ত ঘোষণা করা হয়।

উল্লেখ্য, বৈজ্ঞানিক পদ্ধতিতে চা আবাদী ব্যবস্থাপনা ও হাতে কলমে প্রশিক্ষণের জন্য গত ৫ ফেব্রুয়ারি, শনিবার বাংলাদেশ চা গবেষণা ইন্সটিটিউট (বিটিআরআই) এর ৫৬তম বার্ষিক কোর্সটি শুরু হয়েছিল। বাংলাদেশ চা বোর্ড (বিটিবি) এর চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম এনডিসি, পিএসসি প্রধানঅতিথি হিসেবে উপস্থিত থেকে এই গুরুত্বপূর্ণ কোর্সের উদ্বোধন করেছিলেন।

এ সম্পর্কিত আরও খবর