দেশের বাজারে এলো ১২৫সিসি ‘টিভিএস রেইডার’

, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 12:49:31

বাংলাদেশের বাজারে ১২৫ সিসি ইঞ্জিন ক্ষমতার বিভিন্ন ফিচার সম্বলিত “টিভিএস রেইডার” নিয়ে এসেছে ভারতের টু-হুইলার প্রস্তুতকারী প্রতিষ্ঠান টিভিএস।

রোববার (৬ মার্চ) রাজধানীর ইন্টারন‍্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) এই বাইকের লঞ্চ করা হয়।

অনুষ্ঠানে জানানো হয়েছে, এই বাইকে অ্যাডভান্সড ১২৪.৭৬ সিসি এয়ার ও অয়েল কুলড থ্রি-ভ্যালভ ইঞ্জিন ব‍্যবহার করা হয়েছে। যা ৮০০০ আরপিএম-এ সর্বোচ্চ ১২.৯ পিএস শক্তি উৎপাদন করতে সক্ষম ও এটি ৬৫০০ আরপিএম-এ ১১.৫ নিউটর মিটার টর্ক উৎপাদন করতে পারে। এই মোটরসাইকেলে বেস্ট-ইন-ক্লাস অ্যাক্সিলেরেশানে মাত্র ৫.৭ সেকেন্ডে ঘণ্টা প্রতি ০-৬০ কিমি স্পিড দিবে। গ্যাস চার্জড ফাইভ স্টেপ অ্যাডজাস্টেবল মনো-শক সাসপেন্সন, স্প্লিট সিট, ফাইভ স্পিড গিয়ারবক্স ও ১৭ ইঞ্চি অ্যালয় চাংকি ওয়াইড টায়ারসের কারণে দারুণভাবে হ্যান্ডলিং করা যায় এই বাইকটি।

এ মোটরসাইকেল স্ট্রাইকিং রেড, ব্রেজিং ব্লু, উইকেড ব্ল্যাক এবং ফিয়েরি ইয়েলো চারটি রঙে পাওয়া যাবে। প্রতিটি বাইকের মূল‍্য নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৪৪ হাজার ৯৪৫ টাকা প্রতি লিটার তেলে ৬০ কিলোমিটার চালানো যাবে।

আরাম ও নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে মোটরসাইকেল ডিএনএ র উপর ভিত্তি করে লং হুইল বেসের সাথে সামঞ্জস্যপূর্ণ নিচু আসন দেয়া হয়েছে যা উচ্চতার ভারসাম্য বজায় রাখে। এর নিখুঁত আর্গোনোমিক্স ট্রায়াঙ্গেল এবং মনো-শক বাইক রাইডকে করে তুলবে অনেক বেশি আরামদায়ক ও আকর্ষণীয়। এর ফার্স্ট-ইন-সেগমেন্ট ফিচারগুলো যেমন প্রয়োজনীয় জিনিসপত্র রাখার জন্য আন্ডার-সিট স্টোরেজের ব্যবস্থা, হেলমেট রিমাইন্ডার এবং ইউএসবি চার্জার রাখার ব‍্যবস্থা করা হয়েছে।

এর রিভার্সড এলসিডি ডিজিটাল স্পিডোমিটার একটি অ্যাডভান্সড হাই-টেক গ্যাজেট যাতে সঠিকভাবে সহজেই সব ডিটেইলস পড়া যায়। সুইচ ক্লাস্টার, ফুটপেগ এবং অন্যান্য মেকানিক্যাল বৈশিষ্ট্যগুলো মোটরসাইকেলের সাথে সামঞ্জস্য রেখেই ডিজাইন করা হয়েছে

টিভিএসের হেড অব ইন্টারন‍্যাশনাল বিজনেস এইচ জি রাহুল নায়াক বলেন, “বাংলাদেশের দ্রুত বিকশিত হওয়া টু-হুইলার মার্কেটে ১২৫সিসির টিভিএস রেইডার লঞ্চ করতে পেরে আমরা আনন্দিত। এই দেশে ব্যক্তিগত পরিবহনের চাহিদা ক্রমশই বৃদ্ধি পাচ্ছে। তাই আমাদের মিলেনিয়াল ও জেন জি ক্রেতা ও গ্রাহকদের জন্য আমরা প্রতিনিয়তই দারুণ সব ফিচার ও উন্নত প্রযুক্তি সমৃদ্ধ পণ্য নিয়ে আসার চেষ্টা করছি। আমি নিশ্চিত যে আমাদের তরুণ গ্রাহকরা টিভিএস রেইডারের স্বকীয়তা অনেক পছন্দ করবে।"

টিবিএস অটোর বাংলাদেশের ব‍্যবস্থাপনা পরিচালক জে. একরাম হুসেইন বলেন, “বাংলাদেশের গ্রাহকরা সবসময়ই টিভিএস-এর নতুন মডেলের বাইকগুলোতে ইতিবাচক সাড়া দিয়েছেন এবং আমি নিশ্চিত টিভিএস রেইডার -এর ক্ষেত্রেও এর ব্যতিক্রম হবে না। বাংলাদেশের জেন জি, টিভিএস-এর পাওয়ার-প্যাকড, স্টাইলিশ এবং সত্যিকারের 'উইকেড রাইড' – টিভিএস রেইডার-এর জন্য প্রস্তুত আছে।”

এ সম্পর্কিত আরও খবর