পেট্রোবাংলার গ্যাসের দাম বৃদ্ধির তথ্যে একমত নন বিইআরসি

বিদ্যুৎ-জ্বালানী, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, ঢাকা | 2023-08-25 18:11:02

পেট্রোবাংলা মিশ্রিত গ্যাসের পাইকারি ব্যায় (২০২২ সালে প্রতি ঘনমিটার) ১৫.৩০ টাকা পড়বে, এ কারণে ২০.৩৫ টাকা করার প্রস্তাব দিয়েছে। তবে বিইআরসি কারিগরি মূল্যায়ণ কমিটি মনে করছে এই ব্যায় দাঁড়াবে ১২.৪৭ টাকা।

কারিগরি কমিটি মূল্যায়ন রিপোর্টে পেট্রোবাংলাকে অনুদান দেওয়ার সুপারিশ করেছে।

বিইআরসির গণশুনানিতে এমন তথ্য তুলে ধরেন বিইআরসির কারিগরি মূল্যায়ন কমিটির আহ্বায়ক পরিচালক (গ্যাস) দিদারুল আলম। বিয়াম মিলনায়তনে এই গণশুনানি শুরু হয়েছে।

সবশেষ গ্যাসের দাম বৃদ্ধির আদেশে (২০১৯ সালে) পাইকারি দর প্রতি ঘনমিটার ১২.৬০ টাকা করা হয়। এরমধ্যে ইউনিট প্রতি ভতুকির দিয়ে ৯.৩৭ টাকায় বিক্রির নিদেশ দেয় বিইআরসি। পেট্রোবাংলা বলছে সরবরাহ চলতি বছরে সরবরাহ ব্যায় দাঁড়াবে ১৫.৩০ টাকা এ জন্য ভোক্তা পয়ায়ে ২০.৩৫ টাকা করার দাবী করেছে পেট্রোবাংলা। তবে কারিগরি কমিটি পেট্রোবাংলার তথ্যের সঙ্গে একমত হতে পারছেন না। তারা মনে করছে মিশ্রিত গ্যাসের সরবরাহ ব্যায় দাড়াবে ১২.৪৭ টাকা।

কারিগরি কমিটি তাদের রিপোর্টে দেখিয়েছেন স্পট মাকেট থেকে দৈনিক ৯৯.৪৬ মিলিয়ন ঘনফুট গ্যাস আমদানি করা হচ্ছে। যা মোট গ্যাসের মধ্যে প্রায় ৩শতাংশের মতো। বিদায়ী অথবছরে গ্যাসের মিশ্রিত ব্যায় ২.৪০ টাকা কমে ১০.১২ টাকায় নেমে এসেছে।

আর এটা নিয়েই যতো আপত্তি জ্বালানি বিশেষজ্ঞদের। তারা বলছেন অন্যান্য উৎসের গ্যাসের মূল্য অপরিবর্তিত তখন ৩শতাংশ গ্যাসের দাম বেড়েছে জন্য অবিশ্বাস্য দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। ভোক্তারা এই মুহুতে দাম না বাড়ানোর পক্ষে মতামত দিয়েছে।

ক্যাবের জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. শামসুল আলম বলেন, তাদের কাছে যে তথ্য চেয়েছিলাম তার কোন তথ্যই পাওয়া যায় নি। এমন অবস্থায় গণশুনানিতে অংশ নেওয়া কোন অথবহন করে না। তাদের তথ্য না দেওয়ার কি মিনিং থাকতে পারে।

এ সম্পর্কিত আরও খবর