৬ বিভাগে ‘এসএমই পণ্য মেলা’

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 03:25:13

ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার ও প্রসারের লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন প্রতি বছর ‘আঞ্চলিক এসএমই পণ্য মেলা’ আয়োজন করে থাকে। সেই ধারাবাহিকতায় এবার দেশের ৬টি বিভাগে ‘বিভাগীয় এসএমই পণ্য মেলা’ আয়োজনের উদ্যোগ নেয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৪ মার্চ) রংপুরের মেলা দিয়ে শুরু হচ্ছে এই আয়োজন। চলতি মাসে আরও তিন বিভাগে এটি অনুষ্ঠিত হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে এসএমই ফাউন্ডেশন।

এতে বলা হয়, আগামীকাল বুধবার রংপুর টাউন হল ময়দানে বিভাগীয় এসএমই পণ্য মেলা শুরু হয়ে চলবে ৩০ মার্চ ২০২২ পর্যন্ত। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি রংপুর বিভাগীয় কমিশনার মো. আবদুল ওয়াহাব ভূঞা এবং বিশেষ অতিথি এসএমই ফাউন্ডেশনের পরিচালক মির্জা নুরুল গণী শোভন, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান এবং সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক।

এছাড়া খুলনা সার্কিট হাউজ ময়দানে ২৭ মার্চ থেকে ০২ এপ্রিল ২০২২ পর্যন্ত, সিলেট আলিয়া মাদ্রাসা ময়দানে ২৮ মার্চ থেকে ০৩ এপ্রিল এবং ময়মনসিংহ টাউন হল ময়দানে ০৭ এপ্রিল শুরু হয়ে মেলা চলবে ১৩ এপ্রিল পর্যন্ত। বরিশাল ও রাজশাহীতে বিভাগীয় এসএমই পণ্য মেলা আয়োজন করা হতে পারে মে/জুন মাসে। প্রতিটি মেলায় ৫০/৫৫জন করে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা পণ্য ও প্রদর্শন ও বিক্রয় করতে পারবেন। এসব মেলায় কোন বিদেশী, নকল, অশোভন এবং মানহীন পণ্য মেলায় প্রদর্শন ও বিক্রয় করা যাবে না।

মেলা আয়োজনের উদ্দেশ্য

(ক) ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা (এসএমই) কর্তৃক উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় এবং বাজার সম্প্রসারণ,

(খ) এসএমই উদ্যোক্তাদের পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, যোগাযোগ এবং সেতুবন্ধন তৈরিতে সহায়তা,

(গ) এসএমই উদ্যোক্তা এবং ভোক্তাদের মাঝে পারস্পরিক সংযোগ স্থাপন

(ঘ) পণ্য উৎপাদন ও সেবা সৃষ্টির ক্ষেত্রে ভোক্তাসহ বিভিন্ন মহলের সৃজনশীল মতামত ও পরামর্শ গ্রহণ।

উল্লেখ্য, এসএমই ফাউন্ডেশনের আয়োজনে এ যাবত ১২৩টি আঞ্চলিক এসএমই পণ্য মেলায় প্রায় সাড়ে ৩ হাজার উদ্যোক্তা পণ্য প্রদর্শন ও বিক্রয় করেছেন।

এ সম্পর্কিত আরও খবর