ব্যান্ডউইথের উৎসে কর কমল ১০ শতাংশ

বাজেট, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 12:14:05

অনিবাসী করদাতার ব্যান্ডউইথ বাবদ প্রেরিত অর্থের উৎসে কর ২০ থেকে কমিয়ে ১০ শতাংশ এবং কতিপয় সেবা ব্যতিত সকল প্রকার বিলের উৎসে কর ৩০ থেকে কমিয়ে ২০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার (০৯ জুন) ২০২২-২৩ অর্থবছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী এমন মন্তব্য করেছেন।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ এর স্বপ্ন বাস্তবায়নের জন্য ব্যান্ডউইথ বাবদ প্রেরিত অর্থের উৎসে কর কমানোর প্রস্তাব করা হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, রাজস্ব আহরণের প্রধানতম খাত হচ্ছে উৎসে কর সংগ্রহ। বিদ্যমান করপোরেট করহার বিবেচনায় ব্যাংক সুদের উৎসে করহার কোম্পানি করদাতার ক্ষেত্রে ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২০ শতাংশ, রপ্তানীকৃত পণ্যে ওপর উৎসে বিদ্যমান করহার দশমিক ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১ শতাংশ করার প্রস্তাব করছি।

সরকারি পুকুর জলাশয় ব্যতিত অন্যান্য সকল লিজের ক্ষেত্রে ৫ শতাংশ হারে উৎসে করারোপের প্রস্তাব করা হয়েছে প্রস্তাবিত বাজেটে। টেক্সটাইল খাতে বিদ্যমান করহার ১৫ শতাংশ অপরিবর্তিত থাকছে। এ সংক্রান্ত এসআরও এর মেয়াদকাল ২০২২ সালের ৩০ থেকে থেকে বাড়িয়ে ২০২৫ ৩০ জুন করা প্রস্তাব করা হয়েছে।

ভারী শিল্পের বিকাশে ২৫০০ সিসি পর্যন্ত মোটরকার ও মোটরভেহিক্যাল উৎপাদনের ক্ষেত্রে পর্যায়ভেদে মুসক এবং যন্ত্রাংশ আমদানির মুসক ও সম্পূরক অব্যাহতি সুবিধা ২০৩০ সালের জনু পর্যন্ত প্রদানের প্রস্তাব করা হয়েছে। তবে সম্পূর্ণ উৎপাদনকারী হিসেবে শর্ত পূরণ না করলে ২০২৬ সাল হতে স্থা্নীয় উৎপাদন পর্যায়ে ৫ শতাংশ করে মুসক প্রদানের প্রস্তাব করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর