শ্রীকাইল নর্থ ১ অনুসন্ধান কূপে দ্বিতীয় ধাপের খনন শুরু

বিদ্যুৎ-জ্বালানী, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 23:50:10

শ্রীকাইল নর্থ-১ অনুসন্ধান কূপে দ্বিতীয় ধাপের খনন শুরু হয়েছে। গ্যাস আবিষ্কারে সফল হলে দৈনিক ১০-১৫ এমএমএসসিএফ গ্যাস উৎপাদনের আশা করা হচ্ছে।

শনিবার (২৪ সেপ্টেম্বর) জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মাহবুব হোসেন খনন কাজ পরিদর্শন করেন। এ সময় তার সঙ্গে ছিলেন পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান, বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী ও সংশ্লিষ্ট কর্মকর্তাগণ। পরিদর্শনকালে প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে একটি আলোচনা সভার আয়োজন করা হয়।

দেশীয় গ্যাসের উত্তোলন ও অনুসন্ধানে কাজ জোরদার করছে সরকার। ২০২২-২০২৫ সালের মধ্যে পেট্রোবাংলা মোট ৪৬টি অনুসন্ধান, উন্নয়ন ও ওয়ার্কওভার কূপ খননের পরিকল্পনা গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে বাপেক্স এ বছরের জুন মাসের শেষ সপ্তাহে শ্রীকাইল নর্থ -১ অনুসন্ধান কূপ খননের কার্যক্রম শুরু করে।

ইতিমধ্যে কূপটির ১৮২ মিটার খনন কাজ সম্পন্ন হয়েছে। খনন সংশ্লিষ্ট মালামাল ও তৃতীয় পক্ষীয় সেবা সংগ্রহপূর্বক ২৪ সেপ্টেম্বর কূপ খননের ২য় পর্যায়ের কার্যক্রম শুরু করা হয়েছে। কূপটির গভীরতা হবে ৩৫'শ মিটার, টিভিডি থাকছে ১০০ মিটার।

খনন কাজে বাপেক্সের নিজস্ব রিগ বিজয়-১২ ব্যবহার করা হচ্ছে। চলতি বছরের মধ্যে (২০২২) কূপটির খনন কাজ শেষ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কূপে গ্যাস পাওয়া গেলে প্রসেস প্লান্ট স্থাপনের প্রয়োজন হবে না, গ্যাস গ্যাদারিং পাইপ লাইন নির্মাণ করে তা নিকটবর্তী প্রসেস প্লান্টের (৫/৬ কিলোমিটার. দূরে অবস্থিত প্রসেস প্লান্ট) মাধ্যমে জাতীয় গ্রিডে সরবরাহ করা সম্ভব হবে। ২০১২ সালে আবিস্কৃত শ্রীকাইল (কুমিল্লা) গ্যাস ফিল্ডের ৩টি কূপ দিয়ে দৈনিক (২৩ সেপ্টেম্বর ) ৪২ এমএমসিএফ গ্যাস উত্তোলন করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর