‘অন্যান্য জ্বালানির সঙ্গে এমোনিয়া ও হাইড্রোজেন রাখা হচ্ছে’

বিদ্যুৎ-জ্বালানী, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 08:23:43

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নিরবচ্ছিন্ন জ্বালানি সরবারাহের জন্য সমন্বিত জ্বালানি ও বিদ্যুৎ মহাপরিকল্পনায় সুনির্দিষ্ট পূর্বাভাস দেয়া হয়েছে। ফুয়েল মিক্সে অন্যান্য জ্বালানির সাথে এমোনিয়া ও হাইড্রোজেন রাখা হয়েছে।

বুধবার (১৪ ডিসেম্বর) নারায়ণগঞ্জের মেঘনা ডিপোর গোদানাইল ও ফতুল্লায় “চট্টগ্রাম হতে ঢাকা পর্যন্ত পাইপলাইনে জ্বালানি তেল পরিবহণ” প্রকল্পের অগ্রগতি পরিদর্শনকালে এসব কথা বলেন।

তিনি বলেন, নির্বিঘ্ন জ্বালানি সরবরাহ টেকসই উন্নয়নের পূর্বশর্ত। আমরা স্থায়ী ও নির্ভরযোগ্য জ্বালানি অবকাঠামো গড়তে কাজ করে যাচ্ছি। ঢাকা-চট্টগ্রাম পাইপলাইন নির্ধারিত সময়ে প্রকল্প বাস্তবায়ন না হওয়া দুঃখজনক। যদিও কোভিড-১৯ বাস্তবায় গতিকে শ্লথ করে দিয়েছে। ঠিকাদার প্রতিষ্ঠান কার্যক্রম তদারকির জন্য ‘ওনার ইঞ্জিনিয়ার’ নিয়োগ করা গেলে আরো দ্রুত প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব হবে। এ সময় দ্রুত ‘ওনার ইঞ্জিনিয়ার’ নিয়োগ দিয়ে প্রকল্প বাস্তবায়নের গতি ত্বরান্বিত করার নির্দেশ দেন।

২৫০ কিলোমিটার দীর্ঘ পাইপলাইন পরিচালনা কার্যক্রম চট্টগ্রামের প্রধান স্থাপনায় স্থাপিতব্য ডেসপ্যাচ টার্মিনাল থেকে পিএলসি’র মাধ্যমে নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। টেলিকমিউনিকেশন এবং লিক ডিটেকশনের জন্য এ পাইপ লাইনের সাথে অপটিক্যাল ফাইবার ক্যাবল সংযুক্ত থাকবে। প্রতিবছর পাইপলাইন পরিচালনা থেকে প্রায় ২২৭.৫০ কোটি টাকা সাশ্রয় হবে।

এ সময় অন্যান্যের মাঝে বিপিসি’র চেয়ারম্যান এ বি এম আজাদ ও প্রকল্প পরিচালক মোঃ আমিনুল হক উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর