টিআইএনধারীর রিটার্ন দাখিলেই ২০০০ টাকা করের প্রস্তাব প্রত্যাহার

বাজেট, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 08:04:17

কর শনাক্তকরণ নম্বর বা টিআইএনধারীর রিটার্ন দাখিলে বাধ্যতামূলকভাবে ন্যূনতম দুই হাজার টাকা করের প্রস্তাব থেকে সরে এসেছে সরকার। ফলে রিটার্ন জমা দিলেই যাদের আয়কর যোগ্য আয় থাকবে না তাদের আর কর দিতে হবে না।

গত ১ জুন প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে এই করারোপের প্রস্তাব প্রত্যাহারসহ আরও কয়েকটি সংশোধনী এনে জাতীয় সংসদে অর্থবিল ২০২৩ পাস হয়েছে।

রোববার সংসদের অধিবেশনে অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল বিলটি উত্থাপন করলে তা কণ্ঠভোটে তা পাস করা হয়। এর আগে বিলটির সংশোধনী প্রস্তাবগুলো কণ্ঠভোটে নিষ্পত্তি হয়।

অর্থমন্ত্রী গত ১ জুন ২০২৩-২৪ অর্থবছরের জন্য সাত লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন। সোমবার সংসদ অধিবেশনে ওই বাজেট পাসের সূচি রয়েছে।

প্রস্তাবিত বাজেটে ব্যক্তি শ্রেণীর করদাতাদের করমুক্ত আয়সীমা ৫০ হাজার টাকা বাড়িয়ে সাড়ে ৩ লাখ টাকা করার প্রস্তাব দেয়া হয়েছে। অর্থাৎ বছরে কারও আয় সাড়ে ৩ লাখ টাকা পর্যন্ত থাকলে তাকে কর দিতে হবে না।

অন্যদিকে রাজস্ব বাড়াতে টিআইএনধারীদের রিটার্ন দাখিলে ন্যূনতম দুই হাজার টাকা কর আদায়ের প্রস্তাব দেয়া হয়। এ নিয়ে নিয়ে বিভিন্ন মহলে সমালোচনা দেখা দেয়। শেষ পর্যন্ত সরকার ওই সিদ্ধান্ত থেকে সরে এল।

প্রস্তাবিত বাজেটে শিক্ষার অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান বলপয়েন্ট কলমের ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর বা ভ্যাট আরোপের প্রস্তাব করা হয়েছিল। আগে এটিতে ভ্যাট ছিল ৫ শতাংশ। বিল পাসের সময় নতুন প্রস্তাবিত ১০ শতাংশ প্রত্যাহার করা হয়েছে। ফলে বলপয়েন্টে ভ্যাট আগের মতো ৫ শতাংশই থাকছে।

বাজেটের ওপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সমাপনী বক্তব্যের পর অর্থবিল-২০২৩ সংসদে পাসের জন্য উত্থাপন করা হয়।

এর আগে বিলটির ওপর সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারী, ফখরুল ইমাম, মুজিবুল হক, রূস্তম আলী ফরাজী, রওশন আরা মান্নান, কাজী ফিরোজ রশীদ, রেজাউল করিম, শহীদুজ্জামান সরকার বক্তব্য দেন।

এ সময় তারা ব্যাংক খাতের অরাজকতা, কালো টাকা সাদা করা, অর্থপাচার, আর্থিক খাতের নৈরাজ্য নিয়ে বক্তব্য দেন। অর্থবিল-২০২৩ এর ওপর এই সংসদ সদস্যদের আনা জনমত যাচাইয়ের প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

এ সম্পর্কিত আরও খবর