ডিএসই’র প্রধান সূচক বেড়েছে ২৪, সিএসই’র  ৩২ পয়েন্ট

বাজারদর, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 12:09:29

সূচক বেড়ে শেষ হয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবসের লেনদেন কার্যক্রম।

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২৪ পয়েন্ট এবং সিএসই’র প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৩২ পয়েন্ট।

এছাড়া এদিন লেনদেন শেষে ডিএসই’তে লেনদেন হয়েছে এক হাজার ৩৭ কোটি এবং সিএসই’তে লেনদেন হয়েছে ৩৯ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরুর প্রথম থেকে সূচক বাড়তে থাকে। লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ৩০ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা ওঠানামা করতে থাকে। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ২৬ পয়েন্ট বাড়ে। লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ২৪ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৯৫০পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৪৯ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক শূন্য দশমিক ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩২১পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৩৭ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮৬টির, কমেছে ১২৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, প্রিমিয়ার ব্যাংক, ইউনাইটেড ফাইন্যান্স, আইএফআইসি ব্যাংক, ঢাকা ব্যাংক, জেএমআই সিরিঞ্জ, সিটি ব্যাংক, বাংলাদেশ সাবমেরিন কেবল, বিবিএস কেবল এবং স্কয়ার ফার্মা।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৩২ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৩৬ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে ১৫ হাজার৭৭৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৫৩ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ২৬৫ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৩৯ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- প্রাইম ইন্স্যুরেন্স, নর্দান ইন্স্যুরেন্স, ঢাকা ইন্স্যুরেন্স, ইসলামী ইন্স্যুরেন্স, মালেক স্পিনিং, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, জনতা ইন্সুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, গোল্ডেন হার্ভেস্ট এবং ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স।

এ সম্পর্কিত আরও খবর