বাজেটে ক্যাপিটাল গেইন ট্যাক্স প্রত্যাহার হচ্ছে না

, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-06-29 17:17:24

২০২৪-২৫ অর্থবছরের বাজেটে ক্যাপিটাল গেইনের ওপর আরোপিত প্রস্তাবিত ট্যাক্স প্রত্যাহার হচ্ছে না। জাতীয় রাজস্ব বোর্ড সূত্রে বিষয়টি জানা গেছে। আগামীকাল ৩০ জুন জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পাশ হবে।

গত ৬ জুন জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন। প্রস্তাবিত বাজেটে শেয়ারবাজারে ৫০ লাখ টাকা পর্যন্ত ক্যাপিটাল গেইন বা মূলধনী আয় করমুক্ত রাখার প্রস্তাব করা হয়েছে। তবে ক্যাপিটাল গেইন ৫০ লাখ টাকার বেশি হলে কর প্রযোজ্য হবে।

আয়ের ওপর আরোপিত কর করদাতাদের কাছ থেকে দুটি উপায়ে সংগ্রহ করা হবে। প্রথমত, যদি কোনো ব্যক্তি শেয়ার কেনার পাঁচ বছরের মধ্যে শেয়ার বিক্রি করে মুনাফা অর্জন করেন, তাহলে তাদের আয়কর শ্রেণি অনুযায়ী কর দিতে হবে। দ্বিতীয়ত, কোনো ব্যক্তি শেয়ার কিনে পাঁচবছর পর একই মুনাফা করলে তার করের হিসাব হবে ভিন্ন। এক্ষেত্রেও তার ৫০ লাখ টাকা করমুক্ত থাকবে। বাকি এক লাখ টাকার ওপর ১৫ শতাংশ হারে ১৫ হাজার টাকা আয়কর দিতে হবে।

বাজেট উত্থাপনের আগে শেয়ার বাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ একচেঞ্জ কমিশনের (বিএসসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছিলেন, সাধারণ বিনিয়োগকারীদের ওপর গেইন ট্যাক্স আরোপ করা হচ্ছে না।

কিন্তু বাজেটে গেইন ট্যাক্সের প্রস্তাব উত্থাপন হলে পরে তিনি জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাৎ করে বলেছিলেন, ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের চূড়ান্ত প্রস্তাবে ক্যাপিটাল গেইন ট্যাক্স থাকবে না।

এ সম্পর্কিত আরও খবর