২০২৪-২৫ অর্থবছরের অর্থবিল পাস

, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম | 2024-06-29 19:57:12

দ্বাদশ জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট অনুমোদন করতে অর্থ বিল পাশ হয়েছে। বিল উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। আগামীকাল নতুন অর্থবছরের বাজেট পাস হবে জাতীয় সংসদে। যা সোমবার (১ জুলাই) থেকে কার্যকর হবে।

শনিবার (২৯ জুন) বিকেলে জাতীয় সংসদে বাজেট অধিবেশনে বিল উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। হ্যাঁ ভোটের মাধ্যমে এই বিল পাস হয়। অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড শিরীন শারমীন চৌধুরী।

নতুন অর্থবছরের ২০২৪-২৫ বাজেট প্রস্তাবের ওপর ১১ দিন সাধারণ আলোচনা শেষে আজ এই বিল পাশ হয়। ফলে নতুন অর্থবছরে ১৫ শতাংশ কর দিয়ে অপ্রদর্শিত টাকা সাদা করার সুযোগ রেখে অর্থবিল সংসদে পাস হয়েছে। এছাড়াও ব্যক্তির সর্বোচ্চ করহার ৩০ শতাংশের পরিবর্তে আগের মতই ২৫ শতাংশ থাকছে।

সর্বজনীন পেনশন স্কিমের আওতায় পেনশন বাবদ যেকোনো আয় এবং পেনশন স্কিমে প্রদত্ত যেকোনো পরিমাণ চাঁদা করের আওতামুক্ত থাকবে। কোম্পানি, তহবিল ও ট্রাস্ট কর্তৃক অর্জিত মূলধনি আয়ের উপরও ১৫ শতাংশ কর বসছে।

নতুন বিল অনুযায়ী একাধিক ব্যাক্তিগত গাড়ির ক্ষেত্রে পরিবেশ সারচার্জ দিতে হবে, কোনো সরকারি প্রতিষ্ঠান বা কোম্পানির জন্য এই বিধান প্রযোজ্য হবে না বলে অর্থবিলে সংশোধন আনা হয়েছে। এছাড়াও কেবল সিটি করপোরেশনে অবস্থিত কোনো কমিউনিটি সেন্টার, কনভেনশন হল ভাড়া নিলে আয়কর রিটার্ন জমার প্রমাণ দেখানো বাধ্যতামূলক করা হয়েছে।

এছাড়া নতুন অর্থবিলে রয়েছে ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট, বাজেটের মঞ্জুরি দাবি এবং দায়যুক্ত ব্যয় নির্দিষ্টকরণ সম্পর্কে সাধারণ আলোচনা করা হবে। এদিন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী প্রস্তাব করবেন সরকারের আর্থিক প্রস্তাবাবলি কার্যকর করা এবং কতিপয় আইন সংশোধন করে আনীত বিলটি (অর্থ বিল, ২০২৪) অবিলম্বে বিবেচনার জন্য গ্রহণ করা হোক। এরপর অর্থমন্ত্রী প্রস্তাব করবেন সরকারের আর্থিক প্রস্তাবাবলি কার্যকর করা এবং কতিপয় আইন সংশোধনকল্পে আনীত বিলটি (অর্থ বিল, ২০২৪) পাস করা হোক। পরে সংসদ সদস্যদের হ্যাঁ ভোটে বিলটি পাশ হয়েছে।

এর আগে চলতি মাসে গত ৬ জুন আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার সাত লাখ ৯৭ হাজার কোটি টাকা। ২০২৩-২৪ অর্থবছরের চেয়ে এবারের বাজেটের আকার বাড়ছে চার দশমিক ছয় শতাংশ। এটি দেশের ৫৩তম, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ২৫তম ও অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট।

বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা থাকছে পাঁচ লাখ ৪১ হাজার কোটি টাকা। বাকি দুই লাখ ৫৬ হাজার কোটি টাকা ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা থাকবে। দুই লাখ ৬৫ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ইতোমধ্যে অনুমোদন দেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর