লোকসান কাটিয়ে তিন কোটি টাকা নিট মুনাফা অর্জন রাকাব’র

, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2024-07-03 17:26:56

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) অর্থনৈতিক পুনরুদ্ধারের নজির স্থাপন করেছে। দীর্ঘ ৩৭ বছরের ২২৪ কোটি টাকার লোকসান কাটিয়ে ব্যাংকটি সম্প্রতি প্রায় তিন কোটি টাকা নিট মুনাফা অর্জন করেছে।

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) সূত্রে জানা গেছে, দীর্ঘ ৩৭ বছরের লোকসানের ধারা থেকে মুক্ত হয়ে ২০২৩-২০২৪ অর্থবছরে নিট মুনাফা অর্জন করেছে এবং সব আর্থিক সূচকে কাঙ্ক্ষিত সফলতা পেয়েছে। বাংলাদেশ ব্যাংকের প্রদত্ত লক্ষ্যমাত্রাসমূহও শতভাগ অর্জিত হয়েছে ।

রাকাব বলছে, এই ব্যাংকটি মুনাফা অর্জনকারী স্বাবলম্বী প্রতিষ্ঠানে পরিণত করার লক্ষ্যে অর্থবছরের শুরুতেই ব্যাংক ব্যবস্থাপনায় সুপরিকল্পিত কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়। এই পরিকল্পনার ভিত্তিতে টাইম বাউন্ড অ্যাকশন প্ল্যান প্রণয়ন এবং বাস্তবায়ন করা হয়। ফলস্বরূপ, ২০২২-২০২৩ অর্থবছরের ২২৪.১৫ কোটি টাকার লোকসান কাটিয়ে ২০২৩-২০২৪ অর্থবছরে ২.৯৮ কোটি টাকা নিট মুনাফা অর্জিত হয়।

অর্থবছরের শেষে লোকসানি শাখার সংখ্যা ৬০ থেকে কমে ১২তে নেমে এসেছে। এছাড়া আমানতের স্থিতি পূর্ববর্তী বছরের ৬ হাজার ৭৭৭ কোটি টাকা থেকে বৃদ্ধি পেয়ে ৭ হাজার ১৮০ কোটি টাকায় উন্নীত হয়েছে। ঋণ স্থিতি ৭ হাজার ৫৮৭ কোটি টাকা থেকে বেড়ে ৭ হাজার ৮৩৭ কোটি টাকায় পৌঁছেছে। অন্যদিকে শ্রেণিকৃত ঋণের স্থিতি ১ হাজার ৪৩০ কোটি থেকে কমে ১ হাজার ২৪২ কোটি টাকায় এবং শ্রেণিকৃত ঋণের হার ১৯ শতাংশ থেকে কমে ১৬ শতাংশে নেমে এসেছে।

রাকাবের ব্যবস্থাপনা পরিচালক নিরঞ্জন চন্দ্র দেবনাথ বলেন, ধারাবাহিকভাবে রাকাবের ব্যবসায়িক পরিধি ব্যাপকভাবে প্রসারিত হচ্ছে। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এবং বাংলাদেশ ব্যাংকসহ নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠানসমূহের সার্বিক সহযোগিতা এবং সবার সম্মিলিত আন্তরিক প্রচেষ্টা ও অকুণ্ঠ সমর্থনে আজন্ম ক্ষতির গ্লানি মোচন করে নিট মুনাফা অর্জন করেছে।

তিনি বলেন, প্রধান কার্যালয়সহ মাঠ পর্যায়ের সকল কর্মকর্তা-কর্মচারীর আন্তরিক প্রচেষ্টা এবং নিরলস পরিশ্রম রাকাবকে বদলে দেয়ার দৃঢ় প্রত্যয়, নিজস্ব উদ্ভাবিত পোর্টেবল বিজনেস ইন্টেলিজেন্স ‘রাকাব লেন্স’ এর সাহায্যে ব্যাংক ব্যবস্থাপনার প্রাত্যহিক হালনাগাদ তথ্য ভিত্তিক কঠোর মনিটরিং ও সুস্পষ্ট দিক-নির্দেশনার মাধ্যমে এই লালিত স্বপ্ন বাস্তবায়ন সম্ভব হয়েছে। আধুনিক প্রযুক্তি নির্ভর ব্যাংকিং সেবাসমূহ স্বল্প খরচে দ্রুততার সাথে গ্রাহকের দোরগোড়ায় পৌঁছে দেয়ার মাধ্যমে নন-ফান্ডেড আয় বৃদ্ধি পেয়েছে। রাকাবের গ্রাহকগণ এখন ঘরে বসে ব্যাংক হিসাব খোলা, রাকাব মোবাইল অ্যাপ ও ইন্টারনেট ব্যাংকিঙের মাধ্যমে ফান্ড ট্রান্সফার, নেসকো এবং ওয়াসাসহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের বিল প্রদান, সকল মোবাইল অপারেটরে টপ-আপ, আরটিজিএস, বিইএফটিএনসহ আধুনিক সব ব্যাংকিং সেবা নির্বিঘ্নে গ্রহণ করছেন।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর, অর্থমন্ত্রী, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব, রাকাব পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও পরিচালকবৃন্দ, ব্যাংকের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারী, আমানত ও ঋণ গ্রাহক, অংশীজন, শুভানুধ্যায়ীসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং সকলের সম্মিলিত প্রচেষ্টায় অগ্রগতির এই ধারা অব্যাহত রেখে আগামীতে রাকাবকে একটি মডেল ব্যাংক হিসেবে গড়ে তোলার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

এ সম্পর্কিত আরও খবর