যেসব কারণে চ্যালেঞ্জের মুখে নতুন ইএফডিএমএস প্রকল্পের সাফল্য

, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-07-04 20:25:03

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মাঠ পর্যায়ের কর্মকর্তাদের অসহযোগিতা এবং প্রযুক্তিগত জটিলতার কারণে ঝুঁকির মুখে পড়েছে ইলেক্ট্রনিক ফিসক্যাল ডিভাইস ম্যানেজমেন্ট সিস্টেম (ইএফডিএমএস) প্রকল্পের সাফল্য। রাজস্ব ভ্যাট আহরণে স্বচ্ছতা এবং গতি বৃদ্ধির লক্ষ্যে গত বছরের অগাস্টে প্রকল্পটি চালু করে (এনবিআর)।

কিন্তু এনবিআর’র মাঠ পর্যায়ের কর্মকর্তারা পদক্ষেপটিকে স্বাগত জানননি। তারা খুচরা পর্যায়ে সনাতন পদ্ধতিতে ভ্যাট সংগ্রহ করতে বেশি আগ্রহী। এজন্য শুরুর দিকে এই ডিভাইসের জন্য তারা কম রাজস্ব আহরণ হয় এমন বিজনেস আইডেনটিফিকেশন নাম্বারগুলো (বিআইএন) প্রদান করেছিলেন এবং সেগুলোও বিক্ষিপ্ত উপায়ে। এর ফলে ইএফডি মেশিনের জন্য সঠিক ব্যবসায়িক আবহ তৈরি হয়নি এবং প্রত্যাশিত সাফল্যও আসেনি। অন্যদিকে ইএফডিএমএস সিস্টেমের কারিগরি কোন ত্রুটি দেখা দিলে তা মেরাতম করতে চারটি পক্ষের উপর নির্ভর করতে হয়।

বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে এই প্রকল্প হাতে নেয়া হয়েছিল। এই প্রকল্পে এনবিআর’র কোন খরচ হয়নি, পুরোটা বেসরকারি বিনিয়োগ। সহযোগী প্রতিষ্ঠান ইতোমধ্যে বড় অঙ্কের টাকা বিনিয়োগ করেছে। কিন্তু তারা যখন কাজটি পায় তখন ডলার রেট ছিল ৮৮ টাকা, যা বর্তমানে প্রায় ১২০ টাকা। এতে ডিভাইস কেনার খরচ অনেক বেড়ে গেছে। অন্যদিকে ব্যাংকগুলোতে লেটার অব ক্রেডিট (এলসি) নিয়েও চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে তাদের।

এ সম্পর্কিত আরও খবর