এক্সিলারেট এনার্জিতে যোগ দিলেন সাবেক রাষ্ট্রদূত পিটার হাস

বিদ্যুৎ-জ্বালানী, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-01 20:13:54

মার্কিন বহুজাতিক কোম্পানি এক্সিলারেট এনার্জির স্ট্র্যাটেজিক উপদেষ্টা পদে যোগ দিয়েছেন সাবেক রাষ্ট্রদূত পিটার ডি হাস। ২০২২ সালের মার্চ থেকে ২০২৪ সালের এপ্রিল পর্যন্ত ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন।

এক্সিলারেট এনার্জি বিশ্বের অন্যতম বৃহৎ এলএনজি সরবরাহকারী প্রতিষ্ঠান। যুক্তরাষ্ট্রের টেক্সাসের উডল্যান্ডে অবস্থিত এক্সিলারেট এনার্জি এলএনজি সরবরাহের পাশাপাশি এলএনজি রূপান্তরের ভাসমান টার্মিনাল, অবকাঠামো উন্নয়নে কাজ করে। বাংলাদেশ ছাড়াও ব্রাজিল, আর্জেন্টিনা, ফিলিপাইন, সিঙ্গাপুর, আরব আমিরাত ও যুক্তরাজ্যসহ অনেক দেশে ব্যবসা রয়েছে।

বাংলাদেশে এলএনজি সরবরাহের জন্য কক্সবাজারের মহেশখালীতে সমুদ্রে ভাসমান একটি টার্মিনাল পরিচালনা করছে এক্সিলারেট এনার্জি। এর বাইরে আরও একটি টার্মিনাল নির্মাণের কথা রয়েছে। এ ছাড়া ২০২৬ সাল থেকে বাংলাদেশে এলএনজি সরবরাহে পৃথক একটি চুক্তিও করেছে এক্সিলারেট।

বহুল আলোচিত সাবেক ওই রাষ্ট্রদূত গত ২৭ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ফরেন সার্ভিস থেকে অবসরে যান পিটার হাস। এক বিজ্ঞপ্তিতে এ পিটার হাস যোগ দেওয়ার খবরটি জানিয়েছে এক্সিলারেট এনার্জি।

বিজ্ঞপ্তিতে এক্সিলারেট এনার্জির প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিভেন কোবোস বলেছেন, কূটনৈতিক জীবনে যুক্তরাষ্ট্রের ব্যবসা-বাণিজ্যের প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন পিটার হাস। ভূরাজনীতি ও বাজার সম্পর্কে তার ভালো ধারণা আছে। তার অভিজ্ঞতা ও নেতৃত্ব বিশ্বজুড়ে এক্সিলারেটের গ্রাহকের জ্বালানি নিরাপত্তায় ভূমিকা রাখবে।

এ সম্পর্কিত আরও খবর