গ্যাস সেক্টরের চ্যালেঞ্জ সাফল্যের সাথে মোকাবিলা করছে সরকার: প্রতিমন্ত্রী

বিদ্যুৎ-জ্বালানী, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-27 23:40:59

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, সাশ্রয়ী মূল্যে জ্বালানি সরবরাহের চ্যালেঞ্জটি সরকার সাফল্যের সঙ্গে মোকাবিলা করছে। বর্তমানে গ্যাসের চাহিদা মোটামুটি ভাবে পূরণ করা হচ্ছে। এই বছর শেষ দিকে আরও ভালো অবস্থায় আসবে।

মঙ্গলবার (৬ আগস্ট) দুপুরে রাজধানীর একটি হোটেলে সাউথ এশিয়া এলএনজি ফোরামের কনফারেন্সে এমন মন্তব্য করেন।

তিনি বলেন, ক্রমবর্ধমান উন্নয়নে গ্যাসের চাহিদা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। সরকার গ্যাস অনুসন্ধান কার্যক্রম বাড়িয়েছে। এলএনজি আমদানি করা হচ্ছে। ধীরে ধীরে বাংলাদেশে এলএনজির আকার বড় হচ্ছে। আগামী ৫-১০ বছরে গ্যাসের মূল্য কীরূপ হতে পারে তা বিশ্লেষণ করা সময়ের দাবি।

আঞ্চলিক সহযোগিতার উপর গুরুত্ব দিয়ে বলেন, পারষ্পরিক সহযোগিতা বাড়ানোর উপায় খোঁজে বের করতে হবে। বর্তমানে দৈনিক  ২৭৫০ মিলিয়ন ঘনফুট নিজস্ব গ্যাস উত্তোলন করে আমদানিকৃত এলএনজির সঙ্গে মিশ্রণ করে দৈনিক ৩৩০০মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হচ্ছে।

গ্যাস প্রাপ্তির নতুন সম্ভাবনাময় স্থান চিহ্নিতকরণ ও মজুত বৃদ্ধির লক্ষ্যে ভূতাত্ত্বিকসহ দ্বিমাত্রিক ও ত্রিমাত্রিক জরিপ পরিচালনা করা হচ্ছে। বিভিন্ন মেয়াদে নতুন অনুসন্ধান কূপ খনন, উন্নয়ন কূপ খনন ও উৎপাদিত কূপের  ওয়ার্ক ওভার করার পরিকল্পনা নেয়া হয়েছে।

এলএনজি সরবরাহের সক্ষমতা  দৈনিক ১০০০ মিলিয়ন ঘনফুট। বর্তমানে দৈনিক ৫০০-৬০০ মিলিয়ন ঘনফুট এর সমপরিমাণ এলএনজি সরবরাহ করা হচ্ছে। কাতারের রাশ গ্যাস ও ওমানের ওমান ট্রেডিং সঙ্গে এলএনজি সরবরাহের চুক্তি করা আছে। এছাড়া স্পট ভিত্তিতে এলএনজি আমদানির লক্ষ্যে ১৭টি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর প্রক্রিয়াধীন রয়েছে।

দুই দিনব্যাপী কনফারেন্সে ১৬ টি দেশের ২২ টি প্রতিষ্ঠান থেকে ৪০ জন বিশেষজ্ঞ অংশ গ্রহণ করছে। অনুষ্ঠানে পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন বিদ্যুৎ খাতে ন্যাচারাল গ্যাস ও এলএনজি শীর্ষক একটি প্রবন্ধ উপস্থাপন করেন।

এ সম্পর্কিত আরও খবর