পুঁজিবাজার স্থিতিশীলতায় অর্থমন্ত্রীর কাছে পাঁচ প্রস্তাব দেবে ডিএসই

পুঁজিবাজার, অর্থনীতি

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 08:12:49

টানা দরপতনে পুঁজিবাজারে ক্রান্তিকাল চলছে। এ অবস্থা থেকে উত্তরণে সরকারের পক্ষ থেকে পাঁচটি উদ্যোগ জরুরি বলে মনে করে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

সোমবার (১৬ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ের এনইসি মিলনায়তনে অর্থমন্ত্রী আহম মুস্তফা কামালের কাছে এই প্রস্তাবনা তুলে ধরবেন ডিএসই চেয়ারম্যান অধ্যাপক আবুল হাশেম।

এগুলো হচ্ছে- মন্দ কোম্পানির আইপিওর অনুমোদন না দেওয়া, ভালো বহুজাতিক কোম্পানিগুলো পুঁজিবাজারে লিস্টেড করা, সরকারি কোম্পানিগুলো পুঁজিবাজারে তালিকাভুক্ত করার পাশাপাশি সরকারি কোম্পানিগুলোর দেখভাল করা।

এছাড়াও ট্রেজারি বন্ডগুলোর লেনদেন চালু করা এবং ব্যাংক নির্ভর না হয়ে, পুঁজি পতিদের শেয়ারবাজারে বিনিয়োগের জন্য আকৃষ্ট করা। তাহলে পুঁজিবাজার ঘুরে দাঁড়াবে। বাজারের চলমান আস্থা ও তারল্য সংকট দূর হবে। ব্যক্তি বিনিয়োগকারীর পাশাপাশি প্রাতিষ্ঠানিক ও বিদেশি বিনিয়োগকারীরাও পুঁজিবাজারে অংশগ্রহণ করবে।

এ বিষয়ে ডিএসইর পরিচালক মিনহাজ মান্নান ইমন বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘অর্থমন্ত্রী আমাদেরকে ডেকেছেন। পুঁজিবাজারের বর্তমান সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা হবে। আমরা বেশ কিছু প্রস্তাবনা তার কাছে তুলে ধরবো। আশা করছি তিনি এগুলো গুরুত্ব সহকারে বিবেচনা করবেন। পুঁজিবাজারের স্বার্থে কাজ করবেন।’

বাংলাদেশ ব্যাংকের গভর্নর, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর চেয়ারম্যান এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যানসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট সকল স্টকহোল্ডারদের অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য অর্থমন্ত্রী আমন্ত্রণ জানিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর