পেঁয়াজ-রসুনের দাম লাগামহীন

বাজারদর, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 11:56:38

সপ্তাহের শেষ দিনে কারওয়ান বাজারসহ রাজধানীর বেশ কিছু বাজার ঘুরে দেখা যায় পেঁয়াজ ও রসুনের দাম লাগামহীন। অন্যান্য নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম গত সপ্তাহের মতো স্থিতিশীল রয়েছে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) কারওয়ান বাজারের কাঁচাবাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭০ টাকা কেজি দরে আর দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০ টাকা কেজি দরে। আমদানি করা রসুন ১৫০ টাকা আর দেশি রসুন ১৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

খুচরা বাজারে মিনিকেট চাল বস্তা প্রতি বিক্রি হচ্ছে ২২শ’ টাকা দরে। স্বর্ণা ৩০ টাকা আর বাবর বিক্রি হচ্ছে প্রতি কেজি ৩১ টাকা দরে। কেজি প্রতি পোলাও চাল বিক্রি হচ্ছে ৯৫ থেকে ১০০ টাকায়।


ভোজ্য তেল সয়াবিন ব্র্যান্ড ভেদে প্রতি পাঁচ লিচার বোতল বিক্রি হচ্ছে ৪৩০ থেকে ৪৮০ টাকা দরে। মসলাজাত পণ্যগুলোর মধ্যে জিরা বিক্রি হচ্ছে ৩৩০ টাকা কেজি, লং ৭০০ টাকা কেজি, এলাচ ২২শ’ টাকা আর দারুচিনি ৩৭০ টাকা কেজি দরে।

কেজি প্রতি চিকন মসুর ডাল ১০০ টাকা আর মোটা ৫০ টাকা। মুগ ডাল বিক্রি হচ্ছে চিকন ১০৫ টাকা আর মোটা ৯৫ টাকা কেজি দরে। সোলা বিক্রি হচ্ছে ৭০ টাকা কেজি দরে। অ্যাংকর ডাল বিক্রি হচ্ছে ৩৫ টাকা কেজি এবং খেঁসারি ডাল বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি দরে।

মাংসের বাজারে গিয়ে দেখা যায়, প্রতি কেজি ব্রয়লার মুরগি ১৪০ টাকা, লেয়ার ২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া দেশি মুরগি বিক্রি হচ্ছে ২৫০ টাকা কেজি দরে। খাশির মাংস বিক্রি হচ্ছে ৮০০ টাকা কেজি দরে আর বকরি ছাগলের মাংস বিক্রি হচ্ছে ৭০০ টাকা কেজি দরে। গরুর মাংস ৫৫০ টাকা কেজি।

মাছের বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি ইলিশ ৫০০ থেকে ৬০০ টাকা, পাঙ্গাস ১৪০ টাকা, কাতল ১৮০ টাকা কেজি দরে আর রুই মাছ বিক্রি হচ্ছে ২৫০ টাকা কেজি দরে।


এছাড়া শাক-সবজি ও আলুর দাম অপরিবর্তিত রয়েছে বলে খুচরা ক্রেতা ও বিক্রেতারা জানান।

পেঁয়াজ ও রসুনের দাম বৃদ্ধির কারণ জানতে চাইলে কারওয়ান বাজারের কাঁচামালা ব্যবসায়ী বাকি আব্দুল্লাহ বলেন, এসব পণ্যের মৌসুম না এখন আর আমদানি কমে গেছে অনেক, তাই এত দাম।

অন্যদিকে ক্রেতারা মনে করছেন, ব্যবসায়ীরা ইচ্ছে করেই দাম বাড়িয়ে দিয়েছেন। বাজারে রসুন ও পেঁয়াজের কোন সংকট না থাকলেও ব্যবসায়ীরা কারসাজি করে দাম বাড়িয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর