রূপপুরের জন্য এমএসআর শিপমেন্ট করলো মস্কো

বিদ্যুৎ-জ্বালানী, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-27 04:29:20

রূপপুরে শিডিউল অনুযায়ী এগিয়ে চলছে পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের যন্ত্রপাতি স্থাপনের কাজ। তাল মিলিয়ে রাশিয়াতেও এগিয়ে চলছে বিভিন্ন গুরুত্বপূর্ণ যন্ত্রপাতি, যন্ত্রাংশের নির্মাণ কর্মকাণ্ড।

বেশ কিছু যন্ত্রপাতি ইতোমধ্যে বাংলাদেশে পৌঁছেছে, কিছু সংখ্যকের শিপমেন্ট হয়েছে আর বাকিগুলোর নির্মাণ প্রক্রিয়াধীন রয়েছে বলে জানা গেছে।

প্রকল্পের প্রথম ইউনিটের রিয়্যাক্টর প্রেসার ভেসেলের লোয়ার সেমি-ভেসেলের সংযোজন কাজ সম্পন্ন হয়েছে রুশ প্রতিষ্ঠান এটোমাশের এইএম টেকনোলজির অন্তর্ভুক্ত ভলগাদন্সক শাখায়।

উল্লেখ্য এটোমাশ রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রসাটমের প্রকৌশল শাখা এটমএনার্গোমাশের একটি অংশ।

রিয়্যাক্টর কোরের হেড এবং শেলের সংযোজনের পর জয়েন্টের ওয়েল্ডিং এবং প্রয়োজনীয় হিট-ট্রিটমেন্ট করা হচ্ছে। প্রক্রিয়াটি সম্পন্ন হলে ইতোমধ্যে প্রস্তুতকৃত আপার সেমি-ভেসেলের সাথে এটিকে সংযুক্ত করা হবে।

রিয়্যাক্টর মূলত একটি খাড়া সিলিন্ডার আকৃতির কাঠামো এর তলদেশ উপবৃত্তাকার। এর ভিতরেই অবস্থান করে রিয়্যাক্টরের কোর এবং অন্যান্য যন্ত্রপাতি। রিয়্যাক্টর ভেসেলের উপরিভাগে কুল্যান্ট বা শীতলকারী পদার্থ প্রবাহের জন্য ইনলেট এবং আউটলেটের পাশাপাশি জরুরি অবস্থায় কুল্যান্ট সরবরহের জন্য ও ইনলেট পাইপের ব্যবস্থা রয়েছে।

এটমএনার্গোমাশের অপর একটি শাখা জিও-পাডলস্ক টার্বাইন হলের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতির প্রথম লটটি নির্মানের পর সম্প্রতি রাশিয়া থেকে শিপমেন্ট করেছে। এসব যন্ত্রপাতির মধ্যে রয়েছে ময়েশ্চার সেপারেটর-রিহিটার (এমএসআর)। শিপমেন্টের মোট ওজন ২১১ টন। এসব যন্ত্রপাতির সার্ভিস লাইফ ৫০ বছর।

উল্লেখ্য, প্রতিষ্ঠানটি গত মাসে রিয়্যাক্টর প্ল্যান্ট প্রেসারাইজার সিস্টেমের একটি অন্যতম অংশ বাবলার ট্যাংক শিপমেন্ট করেছে, যা শিগগিরই রূপপুর সাইটে এসে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। এমএসআর-এর কাজ হলো, টার্বাইনের উচ্চচাপ সিলিন্ডারে আদ্র বাষ্পকে আদ্রতামুক্ত ও পুনরায় উত্তপ্ত করা। এমএসআর একটি খাড়া যন্ত্র যা তিনটি অংশের সমন্বয়ে গঠিত। টার্বাইন প্ল্যান্টের বাষ্প প্রস্তুতকারী সিস্টেমের এটি একটি অংশ।

রুশ নকশা অনুযায়ী নির্মিত হচ্ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প। প্রকল্পটিতে প্রতিটি ১২০০ মেগা-ওয়াট ক্ষমতাসম্পন্ন দুটি ইউনিট থাকবে। প্রতিটি ইউনিটে স্থাপিত হবে সর্বাধুনিক ৩+ প্রজন্মের ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর।

এ সম্পর্কিত আরও খবর