দেশের অর্থনৈতিক অগ্রগতিতে ক্ষুদ্র উদ্যোক্তাদের স্বীকৃতি

বিবিধ, অর্থনীতি

সেন্ট্রাল ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 22:32:31

মাইক্রোফাইন্যান্সের ক্ষেত্রে প্রতিশ্রুতির অংশ হিসেবে সিটি বাংলাদেশের ১৫তম সিটি ক্ষুদ্র উদ্যোক্তা পুরস্কারের (সিএমএ) উদ্বোধন হয়েছে। রোববার (২৪ নভেম্বর) সিটি ফাউন্ডেশনের সহায়তায় এ পুরস্কারের উদ্বোধন করা হয়। এবছর ছয়টি ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরলিংকস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রোকেয়া আফজাল রহমানের নেতৃত্বে জাতীয় পর্যায়ের খ্যাতিমান ব্যক্তিত্বদের সমন্বয়ে গঠিত উপদেষ্টা পরিষদ এবং স্ক্রিনিং কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

এ বছর সিএমএ প্রোগ্রামটি আয়োজিত হচ্ছে শক্তি ফাউন্ডেশন এবং সিটি ব্যাংক এনএ’র যৌথ উদ্যোগে। যার কৌশলগত অংশীদারিত্বে রয়েছে ক্রেডিট অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম (সিডিএফ)।

২০০৫ সাল থেকে সিএমএ দেশের সবচেয়ে সম্ভাবনাময় উদ্যোক্তাদের উজ্জ্বল দিক তুলে ধরার জন্য এই আয়োজন করে চলেছে। ক্ষুদ্রঋণ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, বিশেষ করে যারা ক্ষুদ্র উদ্যোক্তা তারা যেন আরও সুবিধা পান, ক্ষুদ্র উদ্যোগের মাধ্যমে অর্থনীতির দৃশ্যপটে ইতিবাচক পরিবর্তনগুলোর স্বীকৃতির মাধ্যমে যেন ক্ষুদ্র উদ্যোক্তাদের সেরা দৃষ্টান্তগুলো প্রতিষ্ঠিত হয়, এসব বিষয় নিয়ে অনুষ্ঠানের মূল লক্ষ্য।

ছয়টি ক্যাটাগরি হলো- বছরের শ্রেষ্ঠ ক্ষুদ্র উদ্যোক্তা, শ্রেষ্ঠ নারী ক্ষুদ্র উদ্যোক্তা, শ্রেষ্ঠ তরুণ ক্ষুদ্র উদ্যোক্তা, শ্রেষ্ঠ কৃষি ক্ষুদ্র উদ্যোক্তা, ক্ষুদ্রঋণ সংস্থা, সৃজনশীল ক্ষুদ্রঋণ সংস্থা।

এর পাশাপাশি ক্ষুদ্র উদ্যোক্তার চারটি ক্যাটাগরিতে প্রথম রানার-আপ ও দ্বিতীয় রানার পুরস্কার দেওয়া হবে। একই সঙ্গে তাদের সার্টিফিকেট দেওয়া হবে। আর সংস্থার জন্য রয়েছে ট্রফি এবং সার্টিফিকেট।

এ সম্পর্কিত আরও খবর