পাইপের ‘ত্রুটি’ দুই মাসেও সারাতে ব্যর্থ কর্তৃপক্ষ

, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 22:32:47

চট্টগ্রাম: সাগরের তলদেশে স্থাপিত পাইপ লাইনের সংযোগস্থলের ‘ত্রুটি’ দুই মাসেও সারাতে না পারায় তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহ শুরু করতে পারেনি দায়িত্বে নিয়োজিত কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড ।

বুধবার (৪জুলাই) জাতীয় গ্রিড সরবরাহের করার কথা ছিল। এর আগেও চার দফায় সরবরাহের তারিখ ঘোষণা করলেও একই সমস্যার কারণে শুরু করতে পারেনি। 

কোম্পানি কর্তৃপক্ষ কবে নাগাদ জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ করা হবে তা নির্দিষ্ট করে বলতে পারছেন না।

চট্টগ্রামসহ সারাদেশে চলমান গ্যাস সঙ্কট নিরসনের জন্য এক লাখ ৩৮ হাজার ঘনমিটার তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি)গত ২৪ এপ্রিল দুপুরে যুক্তরাষ্ট্রের জ্বালানি কোম্পানি এক্সিলারেট এনার্জির জাহাজটি কক্সবাজারের মহেশখালীর টার্মিনালে পৌঁছায়। মহেশখালী ভাসমান টার্মিনাল থেকে পাইপলাইন হয়ে চট্টগ্রামের আনোয়ারায় জাতীয় গ্রিডে ওই গ্যাস যোগ হবে। এরপর আনোয়ারায় জিটিসিএল থেকে কর্ণফুলী কোম্পানি গ্যাস সংগ্রহ করবে এবং সবার আগে চট্টগ্রাম মহানগরীতে তা সরবরাহ করা হবে।

মহেশখালী পৌঁছানোর পর কয়েক দফা জাহাজটি থেকে গ্যাস সরবরাহের চেষ্টাও ব্যর্থ হয়েছে। ইতিমধ্যে এলএনজি সরবরাহ শুরুর তারিখও চার দফা বদল হয়েছে। সর্বশেষ তারিখ ছিল বুধবার (৪ জুলাই)।

পেট্রোবাংলা সূত্রে জানা গেছে, প্রাথমিকভাবে মে মাসের ১০ তারিখে সরবরাহ করার কথা ছিল। কিন্তু সেই তারিখে সরবরাহ করতে ব্যর্থ হওয়ার পর পরবর্তী সময়ে ২৫ ও ২৬ মে নির্ধারণ করা হয়েছিল। এই তারিখেও গ্যাস সরবরাহ করতে ব্যর্থ হয়ে ১২ জুন সরবরাহের কথা বলা হয়েছিল। তখন গ্যাসের পাইপ লাইনে ত্রুটি ধরা পড়ায় নতুন তারিখ দেওয়া হয়েছিল বুধবার (৪ জুলাই)। এদিনেও এলএনজি পাইপ লাইনে যুক্ত হয়নি। এখন নতুন করে তারিখ দেয়া হয়েছে আগামী ১১ জুলাই।

এলএনজি গ্যাস সরবরাহের নতুন তারিখ প্রসঙ্গে পেট্রোবাংলার একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, এলএনজি সরবরাহের জন্য এর আগে তৃতীয় দফার পর চতুর্থ দফা সময় দেয়া হয়েছিল। সবগুলো তারিখ তারা ব্যর্থ হয়েছে। এখন নতুন তারিখ হচ্ছে ১১ জুলাই।

ব্যর্থ হওয়ার কারণ হিসাবে পাইপ লাইনের ক্রটি উল্লেখ করেছে পেট্রোবাংলার।

পেট্রোবাংলা সূত্রে জানা গেছে, এই গ্যাস সাগরে ভাসমান টার্মিনালের থেকে সাগরের তলদেশে নির্মিত পাইপ মাধ্যমে স্থলভাগে গ্যাস ট্রান্সমিশন কোম্পনি লিমিটেডের (জিটিসিএল) স্টেশনে আসবে। এই সাড়ে চার কিলোমিটারে মূল সমস্যা। এই সাড়ে চার কিলোমিটার পাইপ লাইনের মধ্যে দুটো সংযোগস্থল (জোড়া) আছে। গ্যাসের চাপের কারণে সংযুক্ত অংশ নিয়ে গ্যাস বের হয়ে যাচ্ছে। লাইনটির মধ্য দিয়ে এক হাজার পিএসআই চাপে গ্যাস সরবরাহ করা গেলেও যখনই দেড় হাজার পিএসআই চাপে গ্যাস সরবরাহ করা হচ্ছে তখনই গ্যাস বাইরে বের হয়ে আসছে।

এবিষয়ে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী খায়েজ আহমেদ মজুমদার বলেন, কবে নাগাদ এলএনজি পাওয়া যাবে কিছুই জানি না। ৪ জুলাই একটা তারিখ ছিল কিন্তু তা হয়নি। নতুন তারিখও আমাদের জানানো হয়নি।

কবে নাগাদ তা পাইপ লাইনে যুক্ত করা হবে তা জানান নি তিনি।

উল্লেখ্য, দেশে প্রাকৃতিক গ্যাসের মজুদ কমে যাওয়ায় এলএনজি ছাড়া গ্যাস সমস্যা সমাধানের কোনো লক্ষণ নেই। আর এজন্যই এলএনজি গ্যাস সরবরাহের লক্ষ্যে ২০১০ সালে নেয়া প্রকল্পের চুক্তি হয় ২০১৬ সালের মার্চে যুক্তরাষ্ট্রের এক্সিলারেট এনার্জি লিমিটেডের সাথে। সেই চুক্তির আলোকে মহেশখালীতে ভাসমান এফএসআরইউ ( Floating Storage and Regasification Unit ) ইউনিট থেকে গ্যাস আসবে জাতীয় গ্রিডে। সরকার এলএনজি আমদানী করবে, আর সেই এলএনজি গ্যাসে কনভার্ট করবে এক্সিলারেট।

এ সম্পর্কিত আরও খবর