পেট্রোল পাম্প মালিকদের দাবি নিষ্পত্তিতে কমিটি গঠনের সিদ্ধান্ত

বিদ্যুৎ-জ্বালানী, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 22:08:03

বাংলাদেশ পেট্রলপাম্প ও ট্যাংক লরি মালিক শ্রমিক ঐক্য পরিষদের ১৫ দফা দাবি নিষ্পত্তি করতে উচ্চ পর্যায়ের কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে। এই কমিটি আগামী ৩১ জানুয়ারির মধ্যে সমঝোতা করে মন্ত্রণালয়কে অবহিত করবে। ততদিন পর্যন্ত বাংলাদেশ পেট্রলপাম্প ও ট্যাংক লরি মালিক শ্রমিক ঐক্য পরিষদ কোনো ধর্মঘটে যাবে না।

রোববার (১৫ ডিসেম্বর) বাংলাদেশ পেট্রলপাম্প ও ট্যাংক লরি মালিক শ্রমিক ঐক্য পরিষদের সঙ্গে বৈঠক শেষে এমন তথ্য জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

নসরুল হামিদ পেট্রোল পাম্প মালিকদের উদ্দেশ্যে বলেন, ধর্মঘটে গেলে সাধারণ মানুষ জিম্মি হয়। এদিকে ব্যবসায়ীদের যাওয়া ঠিক না। সাধারণ মানুষের প্রতি দায়িত্ব রয়েছে, আমিও ট্রেডবডি করে এসেছি। গণতান্ত্রিক সরকার রয়েছে, আমি আছি, সচিব আছে, বিপিসি চেয়ারম্যান রয়েছে। যে কোনো সময় আলোচনা করতে পারেন। আন্দোলন করে মানুষকে জিম্মি করবেন কেনো। এতে মানুষের মধ্যে নেতিবাচক ধারণা তৈরি হয়। যদি স্বৈরতান্ত্রিক সরকার ক্ষমতায় থাকতো তাহলে ভিন্ন কথা ছিলো।

প্রতিমন্ত্রী পেট্রল পাম্প মালিকদের উদ্দেশ্যে বলেন, শুধু একটা অনুরোধ, তেলে ভেজাল দেবেন না। আপনাদের দাবি যৌক্তিক হলে বিবেচনা করা হবে। কমিটিতে আপনাদের প্রতিনিধি থাকবে। সেখানে বসে আলোচনা করে চূড়ান্ত করবেন। ৩১ জানুয়ারির পরে বসবো। শুধু পরিবেশের দায়িত্ব আমরা নিতে পারবো না।

কমিশন বৃদ্ধিসহ ১৫ দফা দাবিতে ধর্মঘটে নামে খুলনা, রাজশাহী ও রংপুরে বিভাগে বাংলাদেশ পেট্রলপাম্প ও ট্যাংক লরি মালিক শ্রমিক ঐক্য পরিষদ। এই সময় সমঝোতা বৈঠক করে ১৫ ডিসেম্বর পর্যন্ত ধর্মঘট স্থগিত করা হয়।

বৈঠকের শুরুতে জ্বালানি বিভাগের যুগ্ম সচিব ম. শের আলী বলেন, আমরা ইতোমধ্যে কমিশন বৃদ্ধির প্রস্তাব গেজেটের জন্য বিজি প্রেসে প্রেরণ করেছি। প্রস্তাবে পেট্রোলের কমিশন লিটার প্রতি ৩.৬৬ টাকা থেকে বাড়িয়ে ৩.৯০ টাকা ও ট্যাংক লরির ভাড়া কিলো প্রতি ২.২২ টাকা থেকে বাড়িয়ে ৩.৯০ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

বৈঠকে জ্বালানি বিভাগের সিনিয়র সচিব আবু হেনা রহমাতুল মুনিম, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সিনিয়র সচিব নজরুল ইসলাম, বিপিসি চেয়ারম্যান সামছুর রহমান, বাংলাদেশ পেট্রলপাম্প ও ট্যাংক লরি মালিক শ্রমিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, বিস্ফোরক পরিদফতর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের প্রতিনিধিরা অংশ নেন।

এ সম্পর্কিত আরও খবর