নতুন পোশাকে কাস্টমস ও ভ্যাট কর্মকর্তারা

বিবিধ, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 21:58:17

কাজে উৎসাহিত করতে বাংলাদেশ কাস্টমস ও ভ্যাট কর্মকর্তা-কর্মচারীদের নতুন পোশাক বাধ্যতামূলক করেছে জাতীয় রাজস্ব বোর্ড(এনবিআর)। এই দুটি বিভাগের কর্মকর্তা ও কর্মচারীদের নতুন ইউনিফর্মের পাশাপাশি ক্যাপ ও ব্যাজ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) আনুষ্ঠানিকভাবে নতুন ইউনিফর্মের উদ্বোধন করলেন এনবিআরের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

উদ্বোধনী অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান বলেন, বাংলাদেশ কাস্টমস ও ভ্যাট পোশাক বিধিমালার আওতায় এই পোশাক বাধ্যতামূলক করা হয়েছে। যা পহেলা মার্চ থেকে কার্যকর করা হবে। নতুন পোশাক বানানো একটু সময় সাপেক্ষ, তাই বাড়তি সময় দেওয়া হয়েছে। খুব তাড়াতাড়ি এ বিষয়ে আদেশ ইস্যু করা হবে।

তিনি বলেন, পোশাকের মর্যাদা রক্ষা করতে হবে। পোশাকের সাথে বেঈমানি না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। চোরাচালান রোধে সর্বত্র প্রহরীর মতো কাজ করতে হবে।

এরপর রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. সহিদুল ইসলামের নেতৃত্বে কাস্টমস ও ভ্যাট বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা আনুষ্ঠানিকভাবে প্যারেডে অংশ নেন। এনবিআর চেয়ারম্যান অংশগ্রহণকারীদের সঙ্গে কথা বলেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি এনবিআর সদস্য খন্দকার আমিনুর রহমান বলেন, চোরাচালান ও নিষিদ্ধ পণ্যের বিরুদ্ধে অভিযানের প্রধান ফোর্স হচ্ছে কাস্টমস। এ কাজ যদি অন্যান্য বাহিনী করে তাহলে কাস্টমস অকেজো হয়ে যাবে। অন্যান্য বাহিনী সাহায্যকারী হিসাবে অভিযানে অংশ নিতে পারে।

গত ১২ সেপ্টেম্বর বাংলাদেশ কাস্টমস ও ভ্যাট পোশাক বিধিমালা-২০১৯ চূড়ান্ত করে প্রজ্ঞাপন ইস্যু করে সংস্থাটি। এই বিধিমালার অধীনে কাস্টমস ও ভ্যাট বিভাগে কর্মরত সেপাই, সাব-ইন্সপেক্টর, সহকারী রাজস্ব কর্মকর্তা, রাজস্ব কর্মকর্তা, সহকারী কমিশনার, ডেপুটি কমিশনার, যুগ্ম কমিশনার, অতিরিক্ত কমিশনার ও কমিশনার এবং সমপদমর্যাদার অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীদের ইউনিফর্ম পরিধানের নির্দেশনা রয়েছে।

 

 

এ সম্পর্কিত আরও খবর