বাণিজ্য মেলায় টোকাইদের অবাধ বিচরণ

বাণিজ্য মেলা, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 10:46:16

মাসব্যাপী বাণিজ্য মেলায় অবাধে প্রবেশ করছে টোকাইরা। শিশু, নারী এবং পুরুষ সব ধরনের টোকাই মেলার বিভিন্ন স্টলের সামনে ঘোরাঘুরি করছে। ফলে মেলায় আসা দর্শনার্থীরা ঠিকমত খাবার খেতেও পারছেন না।

শনিবার (৪ জানুয়ারি) মেলার নুডুলস ও বিরিয়ানিসহ খাবারের দোকানগুলোতে গিয়ে এই দৃশ্য দেখা গেছে।

অফিসিয়াল কাজের ফাঁকে কোকোলা নুডুলস খেতে আসেন তিন সহকর্মী এনাম, সুমন আর অনিক। ঝটপট তৈরি নুডুলসটি অর্ধেক খাওয়া শেষ না হতেই না হতেই হাজির শাকিল, রানা নিশাত নামের তিন টোকাই শিশু।

তারা এনাম ও সুমনদের ঠিক সামনে এসে, চোখে চোখ রেখে বলছে, ভাই দেন। দেন একটু খাবার দেন। খিদা লাগছে।

বাণিজ্য মেলায় টোকাইদের অবাধ বিচরণ/ ছবি: বার্তা২৪.কম

প্রথমে সামনে থেকে চলে যেতে বলে সুমনরা। কিন্তু অবাক দৃষ্টিতে তাকিয়ে থেকে আবারও বলতে লাগলো, দেন না ভাই, একটু দেন। বিরক্ত হয়ে তিন সহকর্মী তাদের নুডুলসের প্লেটটি দিয়ে দিলো। বললো, খাবার খুব ভালো লেগেছে কিন্তু খেতে পারলাম না।

ঠিক তাদের পাশেই ৪ বছরের মেয়েকে নিয়ে নুডুলস খাচ্ছিলেন এক বাবা। সেখানে হাজির আরও তিন টোকাই নারী। টোকাইগুলো তিন দিক থেকে এমনভাবে খাবার চাচ্ছে যে, শিশুটি ভয়ে কাঁদতে শুরু করলো। এরপর ভদ্রলোক বাধ্য হয়ে না খেয়ে নুডুলসটি দিয়েই দিলেন।

একবাটি নুডুলস নিয়ে টোকাইদের মধ্যে শুরু হলো ঝগড়া। এরপর স্টল কর্মকর্তারা ধমকিয়ে টোকাইদের সরালেন।

বাণিজ্য মেলায় টোকাইদের অবাধ বিচরণ/ ছবি: বার্তা২৪.কম

ঠিক একই দৃশ্য দেখা গেলো মেলার পশ্চিম পাশের মিঠাই স্টলে। স্টলটিতে হালকা শুকনো খাবার বিক্রির পাশাপাশি খিচুরি তেহারি ও বিক্রি করছেন বিক্রেতারা ।অন্যান্য খাবার দোকানগুলোর তুলনায় এখানে খাবারের দাম কম। 

খাবারের দোকানের ঠিক সামনেই বস্তা হাতে দাঁড়িয়ে আছে রয়েছে দোকাই। তারাও একই কায়দায় খাবার চাচ্ছে মানুষদের কাছে।

বিরক্তি প্রকাশ করে বিমল চন্দন সরকার বার্তা২৪.কমকে বলেন, এমনিতে খাবারের দাম বেশি, তার ওপর টোকাইদের জ্বালায় খাবারও খাওয়া যাচ্ছে না।

বাণিজ্য মেলায় টোকাইদের অবাধ বিচরণ/ ছবি: বার্তা২৪.কম

একই অবস্থান দেখা গেছে, চা, কফি, বিস্কুটসহ খাবার দোকানগুলোতে। সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন ছোট বাচ্চাদের নিয়ে আসা মা-বাবারা।

মিরপুরের বেড়িবাঁধ এলাকার টোকাই শাকিল বার্তা২৪.কম-কে জানায়, টিকেট কেটে মেলায় এসেছি। আজকে আমরা ১৫ জন মেলায় এসেছি। তবে টিকিট কই জানতে চাইলে সে কোনো উত্তর দেয়নি। রানা বলে, গেটের ফাঁক বুঝে মেলায় প্রবেশ করি।  

এ সম্পর্কিত আরও খবর