‘সেবা নিশ্চিত না হলে সবকিছু ব্যর্থ’

বিদ্যুৎ-জ্বালানী, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 18:31:11

সরকারের সমস্ত কর্মকাণ্ড মানুষ, যতো প্রযুক্তি হোক মানুষের সেবা নিশ্চিত না হলে সব কিছু ব্যর্থ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

বুধবার (১৫ জানুয়ারি) দুপুরে বিদ্যুৎ ভবনে নেসকোর (নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি) স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপন প্রকল্পের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

চুক্তির আওতায় চীনা প্রতিষ্ঠান সেনজেন স্টার ইন্সট্রুমেন্ট ১ লাখ ৩১ হাজার ৩৫৩টি সিঙ্গেল ফেজ মিটার, ৮ হাজার থ্রি ফেজ মিটার ৯৫টি এবং ৮৩৯টি ডিসিইউ মিটার স্থাপন করবে। নেসকোর স্বচ্ছতা বৃদ্ধি, অনলাইন রিয়েল টাইম ডাটা এক্সেস, ভার্সেটাইল পেমেন্ট, যেকোনো স্থান থেকে বিদ্যুৎ বিল সংগ্রহ ও পরিশোধের ব্যবস্থা করা, নন-টেকনিক্যাল লস শূন্যের কোঠায় নামিয়ে আনা এই প্রকল্পের মূল উদ্দেশ্য। রাষ্ট্রীয় কোম্পানি নেসকো রাজশাহী ও রংপুর বিভাগের ১৬ জেলা সদর ও গুরুত্বপূর্ণ বাণিজ্যিক এলাকায় বিতরণের দায়িত্বে রয়েছে। প্রথম ধাপের এই প্রকল্পে ৯ জেলা যুক্ত রয়েছে। প্রকল্পের চুক্তি মূল্য ধরা হয়েছে ৪১৪ কোটি ৮২ লাখ ৬২ হাজার টাকা।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, মানুষের সেবা নিশ্চিত করতে হবে। আমরা কাজের মাধ্যমে জনগণের সেবা নিশ্চিত করে মুজিব বর্ষ উদযাপন করবো।

বিদ্যুৎ বিভাগের নতুন সচিব ড. সুলতান আহমেদকে উদ্দেশ্যে করে তিনি বলেন, উনি অনেক জ্ঞানীগুণী লোক, ওনাকে আমরা সকলে সহযোগিতা করবো।

আমরা যতো ডিজিটালি কানেক্টেড হচ্ছি ততো ঝুঁকি বাড়ছে। সাইবার ওয়ার নিয়ে বড় হুমকি, সহজে সবকিছু লন্ডভন্ড করে দিতে পারে। আমাদের ডিজিটালি কানেক্টেড হতে হবে। এখান থেকে দূরে থাকার সুযোগ নেই। সাইবার অ্যাটার্ক রোধে একটি কমিটি করা যেতে পারে। যে কমিটি সাইবার অ্যাটার্ক রোধে কাজ করবে বলে মন্তব্য করেন তৌফিক-ই-ইলাহী।

টেকনোলজি চেঞ্জ হয় দ্রুত। কিন্তু কালচার চেঞ্জ হয় ধীর গতিতে, তাই যারা এই কাজ করছেন তাদের সচেতন হতে হবে। শক্ত শক্ত কথা বলে মানুষকে ভয় দেখালে মানুষ এটা গ্রহণ করবে না। প্রকল্পের সফলতা অর্জন করতে হলে জনগণকে আস্থায় নিতে হবে বলে মন্তব্য করেছেন নেসকো চেয়ারম্যান ও বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব হুমায়ুন কবীর।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমেদ, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান সাঈদ আহমেদ, নেসকো এমডি জাকিউল ইসলাম।

এ সম্পর্কিত আরও খবর