পুঁজিবাজারে বড় দরপতন

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 06:40:01

নতুন সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের দুই পুঁজিবাজারের বড় দরপতন হয়েছে। ব্যাংক, প্রকৌশল এবং ওষুধ রসায়ন খাতসহ বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। আর তাতে কমেছে সূচক ও লেনদেনও। এনিয়ে টানা তিন কার্যদিবস দরপতন হলো।

রোববার (৯ ফেব্রুয়ারি) সূচকের নিম্নমুখী প্রবণতার মধ্যদিয়ে দিনের লেনদেন শুরু হয়। যা অব্যাহত ছিলো লেনদেনের শেষ সময় পর্যন্ত। দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ৬৪ পয়েন্ট কমে ৪ হাজার ৩৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট কমেছে।

এদিন দুই বাজারে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৪৩টির, কমেছে ২৭১টির আর অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ারের। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬১ কোটি ৯৭ লাখ ৬৬ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৩৭৬ কোটি ৫৫ লাখ ৫১ হাজার টাকা।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ১৩১ পয়েন্ট কমে ১৩ হাজার ৪১১ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ১৩ কোটি ৬৪ লাখ ১ হাজার টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৪৭টির, কমেছে ১৫২টির আর অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির।

এ সম্পর্কিত আরও খবর