পুঁজিবাজারে সূচক বৃদ্ধির দ্বিতীয় সর্বোচ্চ রেকর্ড

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 18:46:09

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বৃদ্ধির দ্বিতীয় সর্বোচ্চ রেকর্ড গড়েছে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৬ ফেব্রুয়ারি)। সব ব্যাংকের শেয়ারের দাম বাড়ার পাশাপাশি আর্থিক প্রতিষ্ঠান এবং বিমা খাতের শেয়ারের দামও বেড়েছে। আর তার ধাক্কায় ডিএসইর প্রধান সূচক বেড়েছে ১৭০ পয়েন্টে। সূচকের পাশাপাশি তারল্য সংকটে থাকা পুঁজিবাজারে লেনদেনেও হয়েছে ৯শ কোটি টাকার বেশি।

ডিএসইর প্রধান সূচকটি চালু হয় ২০১৩ সালের ২৭ জানুয়ারি। এরপর গত ১৯ জানুয়ারি সূচক বেড়েছে ২৩৩ পয়েন্টে । তার প্রায় একমাস পর সূচক আবারও বাড়লো ১৭০ পয়েন্ট। যা সূচক বৃদ্ধির দ্বিতীয় সর্বোচ্চ রেকর্ড।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজারের তারল্য সংকট নিরসনে বাংলাদেশ ব্যাংক তফসিলি ব্যাংকগুলোকে ২০০ কোটি টাকা করে বিনিয়োগ করতে নির্দেশনা দিয়েছে। পাশাপাশি আইএমএফ দেড় হাজার কোটি টাকা দিচ্ছে। এই দুই খবরে বড় উত্থান হয়েছে।

ডিএসইর তথ্য মতে, সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় রোববার ডিএসতে লেনদেন শুরু হয়। যা দিনের শেষ পর্যন্ত অব্যাহত ছিলো। দিন শেষে ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ১৬৯ দশমিক ৫৪ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৩৪ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৫৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫৯২ এবং ডিএসইএস শরিয়াহ সূচক আগের দিনের চেয়ে ২৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৯৩টির, কমেছে ৪০টির আর অপরিবর্তিত রয়েছে ২৩টি কোম্পানির শেয়ার। আর তাতে লেনদেন হয়েছে ৯১৬ কোটি ২৫ লাখ ৮৬ হাজার টাকা। যা আগের দিনের চেয়ে ১৮৬ কোটি টাকা বেশি। এর আগের দিন বৃহস্পতিবার লেনদেন হয়েছিলো ৭৩০ কোটি টাকা।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচেক বেড়েছে ৫০০ পয়েন্ট। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২১৪ টির, কমেছে ৩৭ টির আর অপরিবর্তিত রয়েছে ১৭ টির। তাতে লেনদেন হয়েছে ৩০ কোটি টাকা।

এ সম্পর্কিত আরও খবর