পুঁজিবাজারে এক বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-19 05:52:56

সূচকের উত্থানের মধ্যে দিয়ে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৭ ফেব্রুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে। দিনভর সূচক উঠানামা শেষে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৩৪ পয়েন্ট।

আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ৯৩ পয়েন্টে। সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।

তাতে ডিএসইতে লেনদেন হয়েছে ৯৭৬ কোটি ৩৮ লাখ ৭৬ হাজার টাকা। যা গত এক বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগে গত বছরের ৩ ফেব্রুয়ারি লেনদেন হয়েছিলো ৯৮৪ কোটি ২১ লাখ ২০ হাজার টাকা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজারের তারল্য সংকট নিরসনে বাংলাদেশ ব্যাংক তফসিলি ব্যাংকগুলোকে ২০০ কোটি টাকা করে বিনিয়োগ করতে নির্দেশনা দিয়েছে। পাশাপাশি আইএমএফ দেড় হাজার কোটি টাকা দিচ্ছে। এই দুই খবরে বড় উত্থান হয়েছে।

সোমবার বিমা, ওষুধ ও রসায়ন, প্রকৌশল খাতের পাশাপাশি বস্ত্র খাতের প্রায় সব শেয়ারের দাম বেড়েছে। ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান খাতের শেয়ারের মিশ্র প্রবণতায় লেনদেন হয়েছে। ফলে ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৩৩ দশমিক ৯৮ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫৯৯ এবং ডিএসইএস শরিয়াহ সূচক আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯৫টির, কমেছে ১২৪টির আর অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ার। আর তাতে লেনদেন হয়েছে ৯৮৬ কোটি ৩৮ লাখ ৭৬ হাজার টাকা ১৬ কোটি ২৫ লাখ ৮৬ হাজার টাকা।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক বেড়েছে ৯৩ পয়েন্ট। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৫টির, কমেছে ৮৭টির আর অপরিবর্তিত রয়েছে ৩১টির। তাতে লেনদেন হয়েছে ৩২ কোটি ৫১ লাখ ১৯ হাজার ১৯৭ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৩০ কোটি টাকা।

এ সম্পর্কিত আরও খবর