এএফসি অ্যাগ্রোর বন্ড অনুমোদন

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 12:02:54

এএফসি অ্যাগ্রো বায়োটেক লিমিটেডের ১০০ কোটি টাকার জিরো কুপন বন্ডের অনুমোদন দেওয়া হয়েছে। একই সভায় এলবি গ্রাচ্যুইটি অপরচুনিটিস ফান্ডের খসড়া প্রসপেক্টাস অনুমোদন দেওয়া হয়।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭১৯তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এএফসি অ্যাগ্রো বায়োটেক লিমিটেডের ১০০ কোটি টাকার সম্পূর্ণ রিডেম্বল নন-কনভার্টেবল জিরো কুপন বন্ডের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এই বন্ডের বৈশিষ্ট্য হচ্ছে নন কনভার্টেবল, ফুল্লি রিডেম্বল, আনসিকিউরড, আনলিস্টেড এবং জিরো কুপন বন্ড। বন্ডটি ৫ বছরে পূর্ণ অবসায়ন হবে, যা বিভিন্ন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং অন্যান্য যোগ্য বিনিয়োগকারীদের প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে।

উল্লেখ্য, এই বন্ড ইস্যুর মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অর্থ উত্তোলন করে এএফসি অ্যাগ্রো বায়োটেক লিমিটেড চলতি মূলধন ও ব্যাংক ঋণ পরিশোধ করবে। এই বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১০ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। এই বন্ডের ট্রাস্টি হিসাবে সিএপিএম অ্যাডভাইজরি লিমিটেড কাজ করছে।

অন্যদিকে একই সভায় বে-মেয়াদী মিউচ্যুয়াল ফান্ড হিসেবে এলবি গ্রাচ্যুইটি অপরচুনিটিস ফান্ডের খসড়া প্রসপেক্টাস অনুমোদন দেওয়া হয়েছে। ফান্ডটির প্রাথমিক লক্ষ্যমাত্রা ২০ কোটি টাকা। ফান্ডটির উদ্যোক্তার অংশ ৩ কোটি টাকা এবং বিনিয়োগকারীদের জন্য ১৭ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে, যা ইউনিট বিক্রয়ের মাধ্যমে উত্তোলন করা যাবে। ফান্ডটির ইউনিট প্রতি অভিহিত মূল্য ১০ টাকা।

ফান্ডটির উদ্যোক্তা লংকা বাংলা সিকিউরিটিজ লিমিটেড এমপ্লয়িজ গ্রাচ্যুইটি ফান্ড ট্রাস্ট এবং সম্পদ ব্যবস্থাপক লংকা বাংলা অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড। এছাড়াও ফান্ডটির ট্রাস্টি এবং কাস্টডিয়ান হিসাবে কাজ করছে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ।

এ সম্পর্কিত আরও খবর