বিনিয়োগকারীদের পুঁজি বেড়েছে ১২ হাজার কোটি টাকা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-20 12:31:49

টানা তিনদিন উত্থান আর দু'দিন দরপতনের মধ্য দিয়ে ভাষার মাস ফেব্রুয়ারির আরও একটি সপ্তাহ পার করলো দেশের পুঁজিবাজার। আলোচিত এ সপ্তাহে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। আর তাতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিনিয়োগকারীদের পুঁজি বেড়েছে অন্তত ১২ হাজার ১৯৬ কোটি ৪০ লাখ ২০ হাজার ৭৬ টাকা।

বিনিয়োগকারীদের পুঁজি বৃদ্ধিতে সবচেয়ে বেশি অবদান রেখেছে ডিএস-৩০ সূচকের অন্তর্ভুক্ত কোম্পানিগুলো। কোম্পানিগুলো গতসপ্তাহে মূলধন বৃদ্ধিতে ৪৪ দশমিক ৪৪ শতাংশ এবং বহুজাতিক কোম্পানিগুলো ২৩ দশমিক ৯৮ শতাংশ অবদান রেখেছে।

পুঁজিবাজার ঘুরে দাঁড়িয়েছে এই প্রত্যাশায় ‘সাইডলাইনে’ থাকা বিনিয়োগকারীরা বিনিয়োগে ফিরতে শুরু করছেন। আর তাতে বিদায়ী সপ্তাহে ডিএসইতে ৪ হাজার ৫২১ কোটি ৭৪ লাখ ৭৪ হাজার ৯৪৪ টাকার লেনদেন হয়েছে। টাকার অংকে আগের সপ্তাহের চেয়ে ১ হাজার ৯২৫ কোটি ২৪ লাখ ২৪ হাজার ৯৮৫ টাকা। শতাংশের হিসেবে ৭৪ দশমিক ১৫ শতাংশ বেশি। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ২ হাজার ৫৯৬ কোটি ৫০ লাখ ৪৯ হাজার ৯৫৯ টাকা। ৫’শ কোটির গড় থেকে বেড়ে ৯’শ কোটিতে দাঁড়িয়েছে।

আলোচিত এই সপ্তাহে ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৪২টি, কমেছে ৯১টির আর অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ারের। বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় ডিএসইর তিনটি সূচকের মধ্যে প্রধান সূচক ডিএসইএক্স ১৬৮ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৩৩ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক বেড়েছে ৪৩ পয়েন্ট আর ডিএসই ৩০ সূচক বেড়েছে ৫৬ পয়েন্টে।

ডিএসইতে লেনেদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি দাম বেড়েছে এমআই্ সিমেন্ট ফ্যাক্টরি, প্রিমিয়ার সিমেন্ট মিলস, কোহিনুর কেমিক্যালস, বাংলাদেশ স্টিলস রি-রোলিং মিলস, এমএল ডায়িং, ওয়েস্টার্ন মেরিন শিপিং, সায়হাম টেক্সটাইল, ওরিয়ন ফার্মা এবং বিএসআরএম স্টিলস লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন হয়েছে ২৪৫ কোটি ৪৩ লাখ ৫৬ হাজার ৯২০ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ১৫৪ কোটি ৭২ লাখ ৫৫ টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৩৩টির, কমেছে ৬০টির আর অপরিবর্তিত রয়েছে ২০টির। সিএসই’র প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ৬২১ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৫২৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতেও লেনদেন, সূচকে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বিদায়ী সপ্তাহে বিনিয়োগকারীদের পুঁজি অর্থাৎ মূলধন বেড়েছে ১২ হাজার ৬২৩ কোটি ৯৪ লাখ ২ হাজার টাকা।

এ সম্পর্কিত আরও খবর