জিপির দাম বৃদ্ধির দিনেও পুঁজিবাজারে দরপতন

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 15:54:01

দেশের পুঁজিবাজারে সবচেয়ে বড় মূলধনি কোম্পানি গ্রামীণফোন লিমিটেড। এই কোম্পানিটির সূচক শেয়ার বাজারের উত্থান-পতনে বড় ভূমিকা রাখে। রোববার (২৩ ফেব্রুয়ারি) সপ্তাহের প্রথম কার্যদিবসে প্রতিষ্ঠানটির শেয়ারের দাম বাড়ালেও উভয় বাজারে দরপতন হয়েছে।

এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ৩৪ পয়েন্ট ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ১৪৪ পয়েন্ট করে কমেছে। দুই শেয়ার বাজারেই কমেছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার মতই রোববারও ব্যাংক, বিমা ও আর্থিক খাতের প্রতিষ্ঠানগুলোর শেয়ারের দাম কমেছে। তবে এদিন যোগাযোগখাতের কোম্পানি গ্রামীণফোনের শেয়ারের দাম বাড়ায় বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার।

গ্রামীণফোনের তথ্য মতে, প্রতিষ্ঠানটি তাদের দেনার ১ হাজার কোটি টাকা বিটিআরসিকে দিয়েছে। এই খবরে শেয়ারটির দাম বেড়েছে। অন্যদিকে ব্যাংক-বিমার শেয়ারের দাম টানা পাঁচদিন বৃদ্ধির মূল্যসংশোধন হচ্ছে।

ডিএসই'র তথ্য অনুসারে, রোববার ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৩৪ দশমিক ২৪ পয়েন্ট কমে ৪ হাজার ৬৯৮ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্যদুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট কমে ১ হাজার ৮৫ পয়েন্ট এবং ডিএস- ৩০ সূচক ১ পয়েন্ট কমে ১ হাজার ৫৯১ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭০টির, কমেছে ২৬৩টির ও অপরিবর্তিত রয়েছে ২৩টি কোম্পানির শেয়ারের দাম। আর তাতে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬৬৮ কোটি ৪৫ লাখ ৬ হাজার টাকা।

অন্যদিকে সিএসই'র সূচক ১৪৪ পয়েন্ট কমে ১৪ হাজার ৩৮০ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে এদিন লেনদেন হয়েছে ২৩ কোটি ৩২ লাখ ৫২ হাজার টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৫৪টির, কমেছে ১৯৫টির ও অপরিবর্তিত রয়েছে ১৬টি কোম্পানির শেয়ারের দাম।

এ সম্পর্কিত আরও খবর