নর্দান জুটের সব ব্যাংক অ্যাকাউন্ট জব্দ

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 08:25:23

পুঁজিবাজারে তালিকাভুক্ত নর্দান জুট ম্যানুফ্যাকচারিং কোম্পানির সকল ব্যাংক অ্যাকাউন্ট স্থগিত করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। তফসিলি ব্যাংকগুলোর সেই নির্দেশনা অনুসারে জব্দ করেছে অ্যাকাউন্টগুলো।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

গত ২২ জানুয়ারি হাইকোর্টের আদেশ অনুযায়ী বাংলাদেশ ব্যাংকের গভর্নর কোম্পানির বিভিন্ন ব্যাংকের সকল অ্যাকাউন্ট স্থগিত করার নির্দেশ দিয়েছে। ফলে কোম্পানিটি তাদের রফতানি থেকে কোনও আয় করতে পারবে না।

এদিকে গত ২২ ফেব্রয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি মঙ্গলবার পর্যন্ত প্রতিষ্ঠানটির কারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। নর্দান জুট পর্যাপ্ত তহবিল রক্ষণাবেক্ষণ করেও শেয়ারহোল্ডারদের জন্য নগদ লভ্যাংশ বিতরণ করতে পারেনি।

ব্যাংকের অ্যাকাউন্ট জব্দ এবং কারখানা বন্ধের প্রভাব পড়েছে কোম্পানির শেয়ারের। ফলে একধাক্কায় রোববার (২৩ ফেব্রুয়ারি) কোম্পানির প্রতিটি শেয়ারের দাম কমেছে ৪০ টাকা ৪০ পয়সা। বৃহস্পতিবার ৪৬২ দশমিক ২০ টাকা দরে বিক্রি হওয়া কোম্পানির প্রতিটি শেয়ার রোববার সর্বশেষ বিক্রি হয়েছে ৪২১ টাকায়।

১৯৯৪ সালে তালিকাভুক্ত এই কোম্পানিটি উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ২১ দশমিক ৮৭ শতাংশ শেয়ার, আর সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৭৮ দশমকি ১৩ শতাংশ শেয়ার।

এ সম্পর্কিত আরও খবর