টানা ৪ দিন সূচক পতন

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 12:21:48

কোনো কারণ ছাড়াই আবারও টানা চার কার্যদিবসে পুঁজিবাজারে সূচক পতন হয়েছে। এর মধ্যে সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক কমেছে ২৯ পয়েন্ট।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ৮৫ পয়েন্ট। সূচক পতন হলেও এদিন বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এ নিয়ে গত সপ্তাহের বুধবার সূচক বৃদ্ধির পর বৃহস্পতিবার, রোববার, সোমবার ও মঙ্গলবার টানা চারদিন সূচক পতন হলো।

তারল্য সংকট নিরসনে বাংলাদেশ ব্যাংকের বিশেষ ফান্ডে আগ্রহ কম দেখাচ্ছে ব্যাংক এবং সাবসিডিয়ারি প্রতিষ্ঠান এমন খবরে আবারও টানা দরপতন হচ্ছে বলে মনে করেন পুঁজিবাজার সংশ্লিষ্টরা।

ডিএসই ও সিএসইর তথ্য মতে, মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৯ পয়েন্ট কমে ৪ হাজার ৬২১ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএস-৩০ সূচক ২০ পয়েন্ট কমে ১ হাজার ৫৫০ এবং ডিএসইএস সূচক ৩ পয়েন্ট কমে ১ হাজার ৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬২৯ কোটি ৬৮ লাখ ১৪ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬০০ কোটি ৫৬ লাখ ২ হাজার টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭৯ টির কমেছে ১২৫টির আর অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ারের দাম।

সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৮৫ পয়েন্ট কমে ১৪ হাজার ১৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ২১ কোটি ৪৮ লাখ ১০ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ২৫ কোটি ৯৮ লাখ ৪৬ হাজার টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৯টির, কমেছে ১০০টির আর অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ারের দাম।

বিশ্লেষণে দেখা গেছে, গত সোমবারের মতোই ব্যাংক এবং আর্থিক খাতের শেয়ারের দাম কমেছে। এছাড়া গ্রামীণফোন এবং স্কয়ার ফার্মাসহ বড় কোম্পানির শেয়ারের দাম কমেছে। আর তাতে সূচক পতন হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর