ঝাঁজ কমছে পেঁয়াজের

বাজারদর, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 14:37:46

রাজধানীর বাজারগুলোতে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। সপ্তাহের শেষে এসে কেজি প্রতি গড়ে প্রায় ৩০ থেকে ৩৫ টাকা কমে সাধারণ ক্রেতার নাগালে আসতে শুরু করেছে পেঁয়াজ। তবে এখনো পেঁয়াজের দাম স্বাভাবিক হয়নি বলে অভিযোগ করেছেন ক্রেতারা। পেঁয়াজের সঙ্গে কমেছে আদা ও রসুনের দাম। পাশাপশি অন্যান্য সবজির দামও স্থিতিশীল রয়েছে।

শীতের সবজি/ছবি: শাহরিয়ায় তামিম

সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর অন্যতম বড় কাঁচা বাজার কারওয়ানবাজার ঘুরে এমনটা জানা যায়।

এ সপ্তাহ শেষে দাম কমে দেশি পেঁয়াজ ৭০ থেকে ৭৫ টাকা কেজি, বার্মিজ পেঁয়াজ ৮০ থেকে ৮৫ টাকা কেজি, চায়না পেঁয়াজ ৬৫ টাকা কেজি এবং পাকিস্তানি পেঁয়াজ ৬৫ টাকা দরে বিক্রি হচ্ছে। দাম কমেছে আদা ও রসুনের। চায়না থেকে আমদানি করা প্রতি কেজি আদা ১১০ টাকা, দেশি আদা ১৮০, ইন্ডিয়ান আদা ১২০ টাকা দরে বিক্রি হচ্ছে।

স্থিতিশীল সবজির বাজার

কারওয়ানবাজারের পেঁয়াজ ব্যবসায়ী বার্তা২৪.কমকে বলেন, পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। সপ্তাহে শেষে এসে পেঁয়াজ প্রায় ৩৫-৪০ টাকা কমেছে। আগামীতে দাম কেমন হবে তা বলা যাচ্ছে না।

লাল-হলুদ রঙয়ের ক্যাপসিকাম

ফার্মগেট থেকে বাজার করতে এসেছেন পারভেজ শেখ। তিনি বার্তা২৪.কমকে বলেন, বাংলাদেশে একবার কোনো কিছুর দাম বাড়লে তার দাম আর দাম কমে না। দাম বাড়তে সময় লাগে না কিন্তু কমতে সময় লাগে। হঠাৎ করে পেঁয়াজের দাম বাড়লো কিন্তু এখন পর্যন্ত কমার কোনো খোঁজ নেই। নতুন পেঁয়াজ উঠেছে তবুও দাম কমছে না। আগের থেকে পেঁয়াজের দাম কিছুটা কমলেও এখনো পেঁয়াজের দাম সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে রয়েছে বলে তিনি মনে করেন।

শীতের বাহারি সবজি

শীত শেষে বসন্ত এলেও বাজারে শীতকালীন প্রায় সব ধরনের সবজির দেখা মিলছে। শীতকালীন এসব সবজির দামও স্থিতিশীল। সবজির বাজার ঘুরে দেখা যায়, বর্তমানে প্রতি কেজি নতুন আলু ২০ টাকা, লাউ আকার ভেদে ৪০ থেকে ৫০ টাকা পিস, মুলার কেজি ৩০ টাকা, শালগম কেজি ৩০ টাকা, লম্বা বেগুন কেজি ৪০, গোল বেগুন কেজি ৫০ টাকা, শিমের কেজি ৪০ টাকা, কাঁচা পেঁপের কেজি ৩০ টাকা, টমেটোর কেজি ৪০ টাকা, কাঁচা মরিচের কেজি ৮০ টাকা, ফুলকপি আকার ভেদে ৩০ থেকে ৩৫ টাকা পিস। গাজর ৩০ টাকা এবং শসা ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

মাংসের বাজার

সপ্তাহের শুরুর মতো মাংসের দাম একই রকম রয়েছে। মাংসের বাজারে দেখা যায়, বর্তমান প্রতি কেজি গরুর মাংস ৫৭০ টাকা, খাসির মাংস ৯০০ টাকা কেজি এবং বকরির মাংস ৮০০ টাকা কেজি বিক্রি হচ্ছে। বয়লার মুরগি ১৪০ টাকা, কক মুরগি ১৯০ টাকা, পাকিস্তানি মুরগি ২০০ টাকা, দেশি মুরগি ৫০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

মাছের বাজার

মাছের বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি তেলাপিয়া মাছ ১৭০ থেক ১৯০ টাকা, চাষের কৈ মাছ ২০০ টাকা কেজি, শিং মাছ ৫০০ টাকা কেজি, টেংরা মাছ ৫০০ টাকা কেজি, রুই মাছ আকার ভেদে ২০০ থেক ৩০০ টাকা কেজি, ছোট মাছ ৩৫০ থেকে ৪০০ টাকা কেজি, পাবদা মাছ ৫০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর