বিনিয়োগকারীদের পুঁজি কমলো ১৬ হাজার কোটি টাকা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 22:55:47

চলতি মাসের বিদায়ী সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিনিয়োগকারীদের মূলধন অর্থাৎ পুঁজি কমেছে ১৬ হাজার ২৭৯ কোটি ৩৭ লাখ ৪৬ হাজার ৮৬৩ টাকা। আলোচিত সপ্তাহে টানা পাঁচ কার্যদিবসই দরপতন হয়েছে। তাতে সূচক লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে।

আর তাতে বিনিয়োগকারীদের পুঁজি অর্থাৎ মূলধন ১৬ হাজার ২৭৯ কোটি ৩৭ লাখ ৪৬ হাজার কোটি টাকা কমে ৩ লাখ ৪২ হাজার ৯৮৩ কোটি ১৭ লাখ ৯৯ হাজার ৫৫৯ টাকায় দাঁড়িয়েছে। ফলে বিনিয়োগকারীদের মধ্যে আস্থার সংকট আরও বেড়েছে। তাই বিনিয়োগকারীরা শেয়ারের দাম বাড়লেই বিক্রি করে দিচ্ছেন এবং বাজার ছেড়ে চলে যাচ্ছেন।

ডিএসইর তথ্য মতে, ২৩ থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত মোট পাঁচদিনে প্রধান সূচক ডিএসইএক্স সূচক ২৫২ পয়েন্ট কমে ৪ হাজার ৪৮০ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ১০০ পয়েন্ট কমে ১ হাজার ৪৯২ পয়েন্টে এবং ডিএসইএস ৪৪ পয়েন্ট কমে ১ হাজার ৫৪ পয়েন্ট দাঁড়িয়েছে।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৬৬টির, কমেছে ২৮০টির আর অপরিবর্তিত রয়েছে ১২ কোম্পানির শেয়ার। তাতে লেনদেন হয়েছে ৩ হাজার ৮৭ কোটি ৪৫ লাখ ৬২ হাজার ৮৫৭ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ৪ হাজার ৫২১ কোটি ৭৪ লাখ ৭৪ হাজার ৯৪৪ টাকা। একই অবস্থায় লেনদেন হয়েছে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।

এ সম্পর্কিত আরও খবর