বিনিয়োগকারীদের পুঁজি কমেছে ১২ হাজার ৩৩৪ কোটি টাকা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 05:21:25

তিনদিন পতন আর দুদিন সূচকের উত্থানের মধ্যদিয়ে মার্চ মাসের প্রথম সপ্তাহ পার করেছে দেশের পুঁজিবাজার। তিনদিন দরপতন হওয়ায় বিদায়ী সপ্তাহে (১ মার্চ থেকে ৬ মার্চ পর্যন্ত) ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই ও সিএসই) লেনদেন, সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। আর তাতে দুই বাজারে বিনিয়োগকারীদের বাজার মূলধন অর্থাৎ পুঁজি কমেছে ১২ হাজার ৩৩৪ কোটি টাকা।

ডিএসইর তথ্য মতে, গত সপ্তাহে ৩৬০টি কোম্পানির লেনদেন হয়েছে। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৯৭টির, কমেছে ২৩৭টির আর অপরিবর্তিত রয়েছে ২৪টির শেয়ারের। বেশির ভাগ কোম্পানিগুলোর দাম কমায় তিন সূচকের ডিএসইর প্রধান সূচক ডিএসইক্স আগের সপ্তাহের চেয়ে ৯৫ পয়েন্ট কমে ৪ হাজার ৩৮৪ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএস-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ৩০ পয়েন্ট কমে ১ হাজার ৪৬২ পয়েন্টে এবং ডিএসইএস শরীয়াহ সূচক ২৮ পয়েন্ট কমে ১হাজার ১৫ পয়েন্ট দাঁড়িয়েছে।

সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বিনিয়োগকারীদের বাজার মূলধন অর্থাৎ পুঁজি ৬ হাজার ২৩৬কোটি ১১ লাখ ৮৩ হাজার ৯১৬ টাকা কমে দাঁড়িয়েছে ৩ লাখ ৩৬ হাজার ৭৪৭কোটি ৬ লাখ ১৫ হাজার ৬৪৩টাকা।

এই ধাক্কা পড়েছে লেনদেনেও। ফলে মার্চের প্রথম সপ্তাহে ডিএসইতে মোট ২ হাজার ৪১০ কোটি ৭৮ লাখ ৭৫ হাজার টাকার লেনদেন হয়। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৮৭কোটি ৪৫ লাখ ৬২ হাজার টাকা। যা শতাংশের হিসেবে ২১ দশমিক ৯২ শতাংশ কমেছে। ফলে দৈনিক লেনদেনের গড় ১৩৫ কোটি টাকা কমে দাঁড়িয়েছে ৪৮২ কোটি টাকা।

অপর বাজার সিএসইর প্রধান সূচক কমেছে ৩৩৮ পয়েন্ট। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৬টির, কমেছে ২০২টির আর অপরিবর্তিত রয়েছে ২৩টির। লেনদেন হয়েছে ৯২ কোটি ১৮ লাখ ৫৪ হাজার ৭০৪ টাকা। আর তাতে সার্বিকভাবে সিএসইর বিনিয়োগকারীদেরও বাজার মূলধন কমেছে ৬ হাজার ৯৪কোটি ৮৭ লাখ ৯ হাজার টাকা। বিনিয়োগকারীদের পুঁজি কমেছে ১২ হাজার ৩৩৪কোটি টাকা।

এ সম্পর্কিত আরও খবর