‘পুঁজিবাজারে ভালো কোম্পানি আনতে কাজ করতে হবে’

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 12:57:54

পুঁজিবাজারে আরও ভালো ভালো কোম্পানি আনতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে (সিএসই) একসঙ্গে কাজ করতে হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম।

রোববার (৮ মার্চ) বিএসইসি চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ কথা বলেন তিনি। এ সময় সিএসইর পরিচালনা পর্ষদের নতুন সদস্যরা উপস্থিত ছিলেন।

খায়রুল হোসেন বলেন, বাংলাদেশের ভবিষ্যত অর্থনৈতিক প্রবৃদ্ধিতে পুঁজিবাজারকে আরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

সিএসই’র চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বলেন, বিশেষ করে স্মল ক্যাপ কোম্পানিকে পুঁজিবাজারে আনতে উভয়ের সমন্বিত উদ্যোগ শেয়ারবাজারকে গতিশীল করবে। এছাড়াও সময়োপযোগী কিছু পরিবর্তন পুঁজিবাজারকে আরো গতিশীল করতে পারে, যেমন— নেটিং, এপিআই শেয়ারিং এবং টি প্লাস জিরোতে সেটেলমেন্ট।

তিনি আরও বলেন, ২০২১ সালে স্বাধীনতার ৫০ বর্ষ পূর্ণ হতে যাচ্ছে। এই ৫০ বছরের মধ্যে গত ১৫ বছরে অর্থনৈতিক অগ্রগতি দৃশ্যমান। সামনের দিনে এই অগ্রগতির একটা বড় অংশ হতে পারে শেয়ারবাজার। সকলের সমন্বিত প্রচেষ্টায় এই খাতকে আরো শক্তিশালী করে অর্থনীতির অন্যান্য সেক্টরের সাথে মিল রেখে এগিয়ে নিতে হবে।

বিএসইসি’র কমিশনার অধ্যাপক হেলাল উদ্দিন নিজামী, ড. স্বপন কুমার বালা, খোন্দকার কামালুজ্জামান, নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদ, নির্বাহী পরিচালক আনোয়ারুল ইসলাম, সাইফুর রহমান এবং মাহবুবুল আলম সাক্ষাৎকালে উপস্থিত ছিলেন।

সিএসই’র প্রতিনিধিদলে ছিলেন সোহেল মাহমুদ সাকুর, লিয়াকত হোসেন চৌধুরী, ব্যারিষ্টার আনিতা গাজী ইসলাম, শাহজাদা মাহমুদ চৌধুরী, মো. ছায়াদুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক মামুন-উর-রশিদ এবং মহাব্যবস্থাপক ও সিএসই ঢাকা অফিস ইন-চার্জ মো. গোলাম ফারুক।

এ সম্পর্কিত আরও খবর