করোনা: বিনিয়োগাকরীদের পুঁজি নেই সাড়ে ২২ হাজার কোটি টাকা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-21 03:41:57

করোনাভাইরাস আতঙ্কে দেশের পুঁজিবাজার থেকে বিনিয়োগকারীদের পুঁজি উধাও হয়েছে ২২ হাজার ৫২৭ কোটি ৮০ লাখ ২৭ হাজার টাকা।

রোববার (০৮ মার্চ) বাংলাদেশে প্রথমবারের মত তিন ব্যক্তির করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন বলে ঘোষণা দেন জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

আর তাতেই বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ফলে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক কমে ৯৮ পয়েন্ট। এরপর দিন অর্থাৎ সোমবার (০৯ মার্চ) পুঁজিবাজারের ইতিহাসে দ্বিতীয় সূচক পতনের ঘটনা ঘটে। তাতে সূচক কমে ২৭৯ পয়েন্ট।

সূচক ও প্রায় সব শেয়ারের দাম কমায় রবি ও সোমবার দু’দিনে ২৫ লাখ ৭৮ হাজার বিনিয়োগকারীর পুঁজি উধাও হয়েছে ২২ হাজার ৫২৭ কোটি ৮০ লাখ ২৭ হাজার টাকা। এর মধ্যে সোমবারই পুঁজি অর্থাৎ বাজার মূলধন কমেছে ১৭ হাজার ২৯১ কোটি ৩৮ লাখ ৮২ হাজার টাকা। আর রোববার নেই হয়েছে ৫ হাজার ২৩৬ কোটি ৪১ লাখ ৪৫ হাজার টাকা।

সার্বিক বিষয়ে ডিএসইর পরিচালক শাকিল রিজভী বার্তা২৪.কমকে বলেন, দেশেব্যাপী করোনাভাইরাস আতঙ্কে পুঁজিবাজারে ধস নেমেছে। ভারত-পাকিস্তানসহ বিশ্বপুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়ায় বিনিয়োগকারীদের মধ্যে বিভিন্ন গুজব ছড়িয়ে পড়েছে। ফলে বিনিয়োগকারীরাও দিশেহারা হয়ে শেয়ার বিক্রি করে দিচ্ছেন।

তিনি বলেন, বিনিয়োগকারীদের হতাশ হয়ে শেয়ার বিক্রি করা উচিত নয়। বাংলাদেশে করোনাভাইরাস বেশি দিন থাকবে না। কারণ বাংলাদেশ ধুলা-বালুর দেশ, করোনারভাইরাসের চেয়ে কঠিন অবস্থা পার করেছে দেশের পুঁজিবাজার। ফলে করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়ার কিছুই নেই। করোনাভাইরাস দ্রুত চলে যাবে। পুঁজিবাজারেও ইতিবাচক প্রভাব পড়বে।

এ সম্পর্কিত আরও খবর