পুঁজিবাজারে বড় উত্থান

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 00:24:32

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১১ মার্চ) সূচকের বড় উত্থানের মধ্যদিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচক বেড়েছে ৭৫ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২০৭ পয়েন্ট বেড়েছে।

সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে টানা দুদিন উত্থান হলো। এর আগের গত সোমবার বড় ধস হয়েছিলো পুঁজিবাজারে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, মঙ্গলবার (১০মার্চ) ডিএসইর পর্ষদ সভায় পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর এমডিরা দ্রুত বিশেষ ফান্ড গঠন করে বাজারে বিনিয়োগের আশ্বাস দিয়েছেন। এই ধারাবাহিকতায় এখন পর্যন্ত ৫টি ব্যাংক ২০০ কোটি টাকা করে মোট ১ হাজার কোটি টাকার ফান্ড গঠন করেছে। আরও ৮টি ব্যাংক এই ফান্ড গঠনের পাইপলাইনে রয়েছে। এমন খবর প্রকাশ হওয়ার পর থেকে বাজারে সূচক বৃদ্ধি হয়। আর সূচক বাড়ায় বিনিয়োগকারীরা তাদের হারানো অর্থ ফিরে পেতে শুরু করেছেন।

ডিএসইর তথ্য মতে, বুধবার সূচক উঠানামার মধ্যদিয়ে দিনের লেনদেন শুরু হয়ে চলে বেলা সাড়ে ১১টা পর্যন্ত। এরপর শুরু হয় সূচকের উত্থান। যা অব্যাহত ছিলো দিনের লেনদেনের শেষ পর্যন্ত। ফলে সোমবার ক্রেতা না থাকা পুঁজিবাজারে বুধবার বিক্রেতা খুঁজে পাওয়া যায়নি।

আর তাতে বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ২৩১ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক ১৯ পয়েন্ট বেড়ে ৯৭৯ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক ২৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪১৩ পয়েন্ট দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪২২ কোটি ৫১ লাখ ১৬ হাজার টাকা। এর আগের দিনে লেনদেন হয়েছিলো ৩২৮কোটি ৩৩ লাখ ৫ হাজার টাকা।লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৭০টির, কমেছে ৪০টির আর অপরিবর্তিত রয়েছে ৪৪টি কোম্পানির শেয়ারের দাম।

সিএসইর তথ্য মতে, বাজারটির প্রধান সূচক ‘সিএএসপিআই’ ২০৭ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৮৭৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৭কোটি ৫২ লাখ ১ হাজার টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭৮টির, কমেছে ৩৪টির আর অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ারের দাম।

এ সম্পর্কিত আরও খবর