ডিএসইতে ১০১, সিএসইতে ২৩৫ পয়েন্ট সূচক কমেছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 12:16:39

দুই দিন উত্থানের পর সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১২ মার্চ) দেশের পুঁজিবাজারে বড় দরপতন হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১০১ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক কমেছে ২৩৫ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, ব্যাংক, বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমার দেখা-দেখি প্রায় সব খাতের শেয়ারের দাম কমেছে। এ কারণে বাজারে বড় দরপতন হয়েছে। তবে অধিকাংশ মনে করছেন মঙ্গল ও বুধবার (১১মার্চ) দুই দিন উত্থানের পর বাজারে মূল্য সংশোধন হয়েছে। এর আগের দিন সোমবার পুঁজিবাজারে প্রায় ৩শ পয়েন্টে কমে।

ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার (১২মার্চ) ডিএসইর প্রধান সূচক ১০১ পয়েন্ট কমে ৪ হাজার ১২৯পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন ডিএসইর অন্য দুই সূচকের মধ্য ডিএস-৩০ সূচক ৩২ পয়েন্ট এবং ডিএসইএস সূচক ২১ পয়েন্ট কমে ৯৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে মাত্র ৩৬টির, কমেছে ২৯৩টির আর অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির শেয়ারের দাম।আর তাতে লেনদেন হয়েছে ৪০৯ কোটি ৪২ লাখ ২৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৪২২ কোটি ৫১ লাখ টাকা।

অপর বাজার সিএসইর প্রধান সূচক ১৩৫ পয়েন্ট কমে ১২ হাজার ৬৪৩ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ১১কোটি ৬২ লাখ ৮৩ হাজার ২০৭ টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৮টির, কমেছে ১৮০টির আর অপরিবর্তিত রয়েছে ১৫টি কোম্পানির শেয়ারের।

 

এ সম্পর্কিত আরও খবর