বিলম্ব মাশুল ছাড়া বিদ্যুৎ বিল, গেজেট প্রকাশ

বিদ্যুৎ-জ্বালানী, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 21:47:04

ফেব্রুয়ারি, মার্চ ও এপ্রিল মাসের বিদ্যুৎ বিল বিলম্ব মাশুল ছাড়াই জমা দেওয়া সংক্রান্ত গেজেট প্রকাশ করেছে বিইআরসি (বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন)। তবে এই সুবিধা অবারিত থাকছে শুধুই আবাসিক গ্রাহকদের ক্ষেত্রে।

মঙ্গলবার (২৪ মার্চ) বিদ্যুতের বিতরণ কোম্পানিগুলোর আবেদনের প্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছে বিইআরসি।

বিইআরসির আদেশে বলা হয়েছে, করোনাভাইরাসের কারণে জরুরি প্রয়োজন ছাড়া অধিকাংশ মানুষ বাসা-বাড়ি থেকে বের হচ্ছেন না। গ্রাহকরা নির্ধারিত সময়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন না মর্মে বিতরণ কোম্পানিগুলোর আবেদনে উল্লেখ করেছে। এ কারণে ফেব্রুয়ারি, মার্চ ও এপ্রিল মাসের বিদ্যুতের বিল বিলম্ব মাশুল ছাড়া পরিশোধের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া যাচ্ছে।

বর্তমানে নির্ধারিত তারিখে বিদ্যুতের বিল পরিশোধে ব্যর্থ হলে ৫ শতাংশ হারে বিলম্ব মাশুলসহ জমা দেওয়ার বিধান রয়েছে। বিদ্যুৎ বিভাগ থেকে বিলম্ব মাশুল মওকুফ সংক্রান্ত একটি চিঠি ২২ মার্চ বিইআরসিতে পাঠানো হয়। বিদ্যুতের পাশাপাশি জ্বালানি বিভাগ থেকে আবাসিকের গ্যাসের বিল (ফেব্রুয়ারি, মার্চ ও এপ্রিল)বিলম্ব মাসুল ছাড়া জুন মাসে জমাদানের জন্য চিঠি ইস্যু করা হয়েছে।

এদিকে প্রি-পেইড মিটার ব্যবহারকারীদের সংযোগ যাতে বিচ্ছিন্ন না হয় সে বিষয়ে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী। বিদ্যুৎ ও জ্বালানি বিভাগে উচ্চ পর্যায়ে কর্মকর্তাদের দিয়ে ফোকাল পয়েন্ট খোলা হয়েছে।

 

এ সম্পর্কিত আরও খবর