উন্নয়ন বড় বিপদজ্জনক বিষয়: অর্থমন্ত্রী

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 07:11:05

ঢাকা: উন্নয়ন পদ্ধতি সঠিকভাবে পরিচালনা করা বা এর ধারাবাহিকতা রক্ষা করা বিপদজ্জনক বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মঙ্গলবার (৮ আগস্ট) সোনারগাঁও হোটেলে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ এবং বাণিজ্যিক সংগঠনের সঙ্গে ‘ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো’ নিয়ে সমঝোতা স্বারক স্বাক্ষর অনুষ্ঠানে অর্থমন্ত্রী এ কথা বলেন। 

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান (এনবিআর) মোশাররফ হোসেন ভূঁইয়া, ‘ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো’ প্রকল্প পরিচালক খন্দকার মোহাম্মদ আমিনুর রহমান এবং এফবিসিসিআই সভঅপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বক্তব্য রাখেন।

অর্থমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বলেন, আমরা বাংলাদেশ উন্নয়নের একটি দৃষ্টান্ত স্থাপন করতে যাচ্ছি। এ বিষয়ে আমি বলি, উন্নয়ন বড় বিপদজ্জনক বিষয়, উন্নয়ন সব ক্ষেত্রে হতে হয়, প্রশাসনিক শৃঙ্খলা ও নীতিমালা প্রণয়ন, অর্থনৈতিক নীতিমালা, রাজনৈতিক স্থিতিশীলতা ও রাজনৈতিক উন্নয়নও দরকার। উন্নয়ন ওয়ান ডায়মেনশনাল হয় না।”

অনুষ্ঠানের বিষয়বস্তু সম্পর্কে তিনি বলেন, দেশের বাণিজ্য উন্নয়ন এবং আন্তর্জাতিক বাণিজ্য দক্ষতা বৃদ্ধিতে ‘ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো’ বাস্তবায়িত হলে উন্নয়নের একটি দৃষ্টান্ত স্থাপন হবে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘এ পদ্ধতিতে একটি জায়গায় অটোমেশন পদ্ধতির মাধ্যমে যত রকমের ট্রানজেকশন আছে আমদানি রপ্তানীতে যা কিছু আছে তা এক জায়গায় হবে। এ প্রক্রিয়া কিভাবে বাণিজ্যে উন্নয়ন সাধন করবে তা রিয়েলাইজ করতে আরো কয়েক মাস লাগবে।

তিনি বলেন, “এটি অত্যন্ত মূল্যবান পদক্ষেপ, বুঝতে আরো সময় লাগবে। এখানে ৩৮টি সিগনেটরি রয়েছে, এ সিগনেটরি আরো বাড়বে। লক্ষ্যমাত্রা হবে ‘ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো’ তে  আরো কি খাতগুলো আনা যেতে পারে। পণ্য বাণিজ্য বিষয় নয় আরো কি যুক্ত করা যায় তা চিন্তা করতে হবে আরো বেশী সুবিধা পেতে পারে, তাহলে উন্নয়নে আরো সুযোগ সৃষ্টি হবে”

দেশের বাণিজ্য উন্নয়ন এবং আন্তর্জাতিক বাণিজ্য দক্ষতা বৃদ্ধিতে সরকারের ৩৮টি মন্ত্রণালয় ও বিভিন্ন প্রতিষ্ঠান ‘ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো’ ব্যবস্থা চালু করতে এ সমঝোতা স্বারক (এমওইউ) সই করে।

নিজ নিজ মন্ত্রণালয় ও সংগঠনের প্রতিনিধিরা ভূমিকা ও সহযোগিতা নীতিমালা সংক্রান্ত সমঝোতা চুক্তিগুলোতে স্বাক্ষর করেন।    

অনুষ্ঠানে জানানো হয়, বিশ্বব্যাংকের অধীনে বাংলাদেশে রিজিওনাল কানেকটিভিটি প্রকল্প-১ কাস্টমস আধুনিকীকরণ ও এনএসডব্লউ বাস্তবায়নে ৭৪ মিলিয়ন মার্কিন ডলার সহায়তায় ‘ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো’ বাস্তবায়ন হচ্ছে।  

`ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো’তে আন্তর্জাতিক বাণিজ্য সম্পর্কিত পারমিট, লাইসেন্স, সার্টিফিকেট ও শুল্ক ঘোষণা পদ্ধতি স্বয়ংক্রিয়ভাবে দেওয়া হবে এবং এটি ব্যবহারও খুব সহজ বলে অনুষ্ঠানে জানানো হয়।

এ প্রকল্পের মাধ্যমে একটি ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো ব্যবস্থা চালু করা হবে। এর ফলে কেন্দ্রীয়ভাবে অনলাইনের মাধ্যমে শুল্ক ও অন্যান্য নিয়ন্ত্রক সংস্থার জন্য প্রয়োজনীয় আমদানি-রপ্তানিসহ যাবতীয় তথ্য এক স্থানে জমা দেওয়া যাবে। ফলে সময় ও খরচ কমে আসবে।

এ সম্পর্কিত আরও খবর