প্রণোদনায় প্রান্তিক জনগণের জন্য সুনির্দিষ্ট বরাদ্দ নেই: সিপিডি

বিবিধ, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 16:13:43

করোনাভাইরাসের কারণে সরকার যেসব প্রণোদনা ঘোষণা করেছে, সেখানে প্রান্তিক জনগোষ্ঠীর জন্য কোনো সুনির্দিষ্ট বরাদ্দ নেই বলে মনে করে সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)।

সোমবার (১৩ এপ্রিল) ‘কোভিড-১৯ এ সরকারের পদক্ষেপ সমূহের কার্যকারিতা এবং প্রান্তিক জনগোষ্ঠীর খাদ্য ও আয় নিরাপত্তা: সিপিডি’র প্রাথমিক বিশ্লেষণ ও প্রস্তাব’ শীর্ষক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কথা বলেন সিপিডি’র নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন।

তিনি বলেন, ২৫ মার্চ রফতানিমুখী শিল্পের জন্য সরকার ৫ হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষাণা করেছে। যার সুদের হার ২ শতাংশ। যেটা এ খাতের প্রতিষ্ঠানগুলো শ্রমিকদের মজুরি দিতে পারবে। ৫ এপ্রিল সরকার ৬৭ হাজার ৭৫০ কোটি টাকার আরও চারটি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে। সর্বশেষ কৃষি খাতের জন্য ৫ হাজার কোটি টাকার প্রণোদনা দেয়া হয়েছে ৫ শতাংশ সুদের হারে। যে প্রণোদনা দেয়া হয়েছে, তার বেশিরভাগই ব্যাংক নির্ভর। বলা হয়েছে, ব্যাংক ও গ্রাহকদের সম্পর্কের ভিত্তিতে এ প্রণোদনা দেয়া হবে। বলার অপেক্ষা রাখে না, এ প্রণোদনায় প্রান্তিক জনগোষ্ঠীর জন্য কোনো সুনির্দিষ্ট বরাদ্দ নেই। যদিও প্রধানমন্ত্রী বিভিন্ন ঘোষণায় বলেছেন যে বিনামূল্যে খাদ্য বিতরণ করা হবে, ভিজিএফ, ভিজিডির মাধ্যমে খাদ্য বিতরণ করা হবে, খোলা বাজারে চাল বিক্রি করা হবে, বাসস্থানের ব্যবস্থা করা হবে এবং যারা অনানুষ্ঠানিক খাতে আছে, দিনমজুর, রিকশাচালকদের জন্য বিভিন্ন ধরনের খাদ্য সহায়তা এবং অর্থ সহায়তা দেয়া হবে।

যে প্রণোদনা ঘোষাণা করা হয়েছে, এটার সুশাসন নিশ্চিত করতে হবে। যাতে ক্ষতিগ্রস্ত লোকেরা, ক্ষতিগ্রস্ত খাতগুলো এ প্রণোদনা পায়, যোগ করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর