১৬ আগস্টের মধ্যে পোশাক শ্রমিকদের বোনাস দেয়ার নির্দেশ

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 06:08:07

ঢাকা: অাগামী ১৬ আগস্টের মধ্যে পোশাক শ্রমিকদের ঈদুল আজহার বোনাস পরিশোধের নির্দেশ দিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

বৃহস্পতিবার (০৯ অাগস্ট) সচিবালয়ে পোশাক শিল্পসহ অন্যান্য শিল্প প্রতিষ্ঠানের সার্বিক পরিস্থিতি পর্যালোচনা ও শ্রম অসন্তোষ নিরসনে গঠিত ক্রাইসিস ম্যানেজমেন্ট কোর কমিটির সভায় প্রতিমন্ত্রী এই নির্দেশ দেন।

তিনি বলেন, শ্রমিকদের জুলাই মাসের বেতন আগস্ট মাসের ১০ তারিখের মধ্যে পরিশোধ করতে হবে। আর বোনাস দিতে হবে ১৬ আগস্টের মধ্যে। এছাড়া শ্রমিকদের চলতি মাসের বেতন ১৯ আগস্টের মধ্যে পরিশোধ করতে হবে।

সড়কে যানজট এড়াতে বিগত ঈদগুলোর মতো এবারও পোশাক কারখানায় পর্যায়ক্রমে ছুটি দেয়ার জন্য মালিকদের প্রতি অনুরোধ জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, ‘ঈদুল ফিতরের আগে নেয়া সভায় সিদ্ধান্তগুলো যথাযথভাবে কার্যকর হওয়ায় শ্রমিক অসন্তোষ দেখা যায়নি। মোটামুটি ঝামেলা ছাড়াই আমরা গত ঈদ করতে পেরেছি। আশা করি এবারও কোনো সমস্যা হবে না।’

সভায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে জানানো হয়, ঈদুল আজহাকে সামনে রেখে বেতন-বোনাস নিয়ে কিছু কারখানায় অসন্তোষ দেখা দিতে পারে। এ বিষয়ে নজর দেয়ার আহ্বান জানান তারা।

সভায় তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সহ-সভাপতি এস এম মান্নান কচি, ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্সের সভাপতি রায় রমেশ চন্দ্র, বাংলাদেশ জাতীয় গার্মেন্টস শ্রমিক-কর্মচারী লীগের সভাপতি সিরাজুল ইসলাম রনি, বিকেএমইএ, বিটিএমএ, পুলিশ ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর