কমেছে কোরবানির পশুর চামড়ার দাম

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 14:11:52

ঢাকা: প্রতি বছর ঈদ সামনে রেখে কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করে সরকার। এ বছর অাকারভেদে পশুর চামড়ার দাম গতবারের চেয়ে কমেছে।

নির্ধারিত দাম অনুযায়ী ঢাকার ভেতরে প্রতি বর্গফুট গরুর লবণযুক্ত চামড়ার দাম হবে ৪৫ থেকে ৫০ টাকা, ঢাকার বাইরে দাম ৩৫ থেকে ৪০ টাকা। সারাদেশে প্রতি বর্গফুট খাসির চামড়ার দাম ১৮ থেকে ২০ টাকা এবং বকরির দাম হবে ১৩ থেকে ১৫ টাকা।

বৃহস্পতিবার (০৯ অাগস্ট) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে চামড়া ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী এ তথ্য জানান।

নির্ধারিত দামে গত বছরের তুলনায় এবার চামড়ার দাম কমেছে। গতবছর ঢাকার ভেতরে প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম ছিল ৫০ থেকে ৫৫ টাকা। ঢাকার বাইরে এই দাম ছিল ৪০ থেকে ৪৫ টাকা। আর সারাদেশে প্রতি বর্গফুট খাসির চামড়ার দাম ২০ থেকে ২২ এবং বকরির দাম ছিল ১৫ থেকে ১৭ টাকা।

চামড়ার দাম কমানোর বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, অান্তর্জাতিক বিশ্বে চামড়ার মূল্য কম। তাছাড়া সাভারকে এখনও অামরা স্বয়ংসম্পূর্ণ করতে পারিনি। গত বছর সব দিক ঠিক থাকলেও চামড়া রপ্তানি ১২ শতাংশ কম হয়েছে। তাই চামড়ার মূল্য পাঁচ টাকা বেশি কম, তেমন বেশি কিছু নয়।

তিনি বলেন, দাম বাড়ানোর বিষয়ে ব্যবসায়ীরা অপারগতা প্রকাশ করেছে। তারা যদি চামড়া কিনতে না পারে তাহলে অামরা তো চামড়া বিক্রি করতে পারব না। এজন্য অামরা বাস্তবসম্মত সিদ্ধান্ত নিয়েছি। এখন তারা সঠিকভাবে মূল্যায়ন করে তা বাস্তবায়ন করবেন বলে অাশা করি।

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে বাজারে চাহিদার তুলনায় পণ্যদ্রব্যের সরবরাহ বেশি আছে জানিয়ে তিনি বলেন, পণ্যদ্রব্যের যথেষ্ট মজুদ অাছে। তাই আশঙ্কার কোনো কারণ নাই। বাজার পরিস্থিতি স্বাভাবিক থাকবে বলে অাশা করছি।

এ সম্পর্কিত আরও খবর