স্বাস্থ্যবিধি মেনে বিদ্যুৎ বিভাগ শ্রেষ্ঠত্ব অর্জন করবে: প্রতিমন্ত্রী

বিদ্যুৎ-জ্বালানী, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 02:25:45

স্বাস্থ্যবিধি মেনে প্রকল্প বাস্তবায়ন করে বিদ্যুৎ বিভাগের শ্রেষ্ঠত্ব অব্যাহত রাখার তাগিদ দিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

সোমবার (২৭ এপ্রিল) নিজ বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিদ্যুৎ বিভাগের আওতাধীন দপ্তর ও কোম্পানির সাথে বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন ও অগ্রগতি বিষয় সভা করেন প্রতিমন্ত্রী।

নসরুল হামিদ বলেন, বিদ্যুতের চাহিদা কমে যাওয়ায় উৎপাদন হ্রাস পাওয়া বা সময়মতো বিল না পাওয়ায় আগামীতে সংস্থাসমূহের যে রাজস্ব ঘাটতি হবে তার একটি সঠিক চিত্র প্রয়োজন। তা নিয়ে সরকার ও দাতা সংস্থার সাথে আলোচনা করা যেতে পারে। ইতোমধ্যে বিশ্বব্যাংক প্রকল্পে সহযোগিতা করার আগ্রহ প্রকাশ করেছে। বর্তমান পরিস্থিতিতে প্রকল্প বাস্তবায়নে ও আনুষঙ্গিক অন্যান্য কাজে যে পরিমাণ রাজস্ব প্রয়োজন তা জরুরি ভিত্তিতে অর্থ মন্ত্রণালয়কে অভিহিত করতে হবে।

সভায় জানানো হয়, বিদ্যুৎ বিভাগ ৮৭টি, প্রকল্প সহযোগিতা খাতে ১১টি ও নিজস্ব অর্থায়নে ৬টি সহ মোট ১০৪টি প্রকল্প বাস্তবায়ন করছে। মার্চ ২০২০ পর্যন্ত বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে অর্থিক ৬১ দশমিক ৭০ শতাংশ ও ভৌত ৬২ দশমিক ৪০ শতাংশ অগ্রগতি হয়েছে।

বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন ও অগ্রগতি সম্পর্কিত ভার্চুয়াল এই সভায় অন্যদের মধ্যে অংশ নেন বিদ্যুৎ সচিব ড. সুলতান আহমেদ, পিডিবির চেয়ারম্যান মো. বেলায়েত হোসেন, আরইবির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) মঈন উদ্দিন, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন এবং দপ্তর ও কোম্পানিসমূহের ব্যবস্থাপনা পরিচালকরা।

এ সম্পর্কিত আরও খবর