করোনাতেও বিকল্প উপায়ে সচল ঢাকাস্থ পরমাণু শক্তিকেন্দ্র

বিদ্যুৎ-জ্বালানী, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 10:51:54

করোনা পরিস্থিতির মধ্যেও ঢাকাস্থ পরমাণু শক্তি তথ্যকেন্দ্র (আইকন) তাদের (মে মাস) শিক্ষা কার্যক্রমে নতুন কিছু ইভেন্ট যুক্ত করেছে। এ সকল ইভেন্ট আয়োজনে সহায়তা দিচ্ছে রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন (রোসাটম)।

নতুন ইভেন্টগুলোর মধ্যে রয়েছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কাজের অগ্রগতি, বাংলাদেশের পরমাণু শিল্পে ক্যারিয়ার গঠন, পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের পরিচালনা ও নিরাপত্তা বিষয়ক মৌলিক ধারণাসহ অন্যান্য বিষয় নিয়ে পরমাণু শক্তি বিশেষজ্ঞদের আলোচনা।

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পরিচালনা বিষয়ে একটি লেকচার সেশন ও কুইজ প্রতিযোগিতার আয়োজনও থাকছে তালিকায়। ইচ্ছুক অংশগ্রহণকারীদের জন্য আয়োজন করা হবে আইকন ভার্চুয়াল ট্যুর। ট্যুরের সময় আইকনে বিভিন্ন কার্যক্রম ও প্রদর্শনী সামগ্রীর ব্যবহার সম্পর্কে ধারণা পাবেন অংশগ্রহনকারীরা। আইকনের ভবিষ্যৎ উন্নয়ন পরিকল্পনা সম্পর্কে আলোকপাত করা এবং এ সম্পর্কে সকলের মতামত ও পরামর্শ গ্রহণ করা হবে।

পরমানু শক্তি বিষয়ে শিক্ষকদের আরও বেশি অবহিত করার লক্ষ্যে একটি অনলাইন কোর্স আয়োজনের পরিকল্পনা করছে আইকন। স্বনামধন্য রুশ শিক্ষা প্রতিষ্ঠান মেফি'র এ জাতীয় একটি কোর্স বাংলাদেশের উপযোগী করে তৈরি হবে। কোর্সে রেডিয়েশনের উৎস, রেডিয়েশন ও ইকোলজি, পরমানু শিল্পের ইতিহাসসহ বিভিন্ন প্রশ্ন থাকবে। এর মধ্যে ঈশ্বরদীর জনগণের কাছ থেকে ওয়েবসাইটের মাধ্যমে প্রাপ্ত বিভিন্ন প্রশ্নও থাকবে। কোর্স সম্পন্ন করার পর শিক্ষকবৃন্দ তাদের শিক্ষার্থীদের জন্য অনুরূপ কোর্স আয়োজনে সক্ষম হবেন।

আইকনে আয়োজিত ইভেন্টে অংশগ্রহণের জন্য ফেসবুক পেজ www.facebook.com/iconedhaka  ভিজিট করার অনুরোধ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর