সামাজিক নিরাপত্তায় ৯৫ হাজার ৫৭৪ কোটি টাকা

বাজেট, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 04:04:14

২০২০-২১ অর্থবছরের বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে ৯৫ হাজার ৫৭৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। গত বছর এ খাতের বাজেট ছিল ৮১ হাজার ৮৬৫ কোটি টাকা।

বৃহস্পতিবার (১১ জুন) জাতীয় সংসদে ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথপরিক্রমা’ শিরোনামে বাংলাদেশের ৪৯তম বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে এটি তার দ্বিতীয় বাজেট। করোনা থেকে মুক্তি এবং মানুষের জীবন মানে স্বস্তি ফেরাতে ২০২০-২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় বেশির ভাগই ছিল করোনা পরিস্থিতি মোকাবিলায় সরকারের নানামুখী পদক্ষেপ ও এখাতে বরাদ্দ বাড়ানোর প্রস্তাব। এরই অংশ হিসেবে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় নতুন করে ১১ লাখ ৫ হাজার ভাতাভোগী বাড়ানোর প্রস্তাব করে অর্থ বরাদ্দ রেখেছেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, করোনা মহামারিতে দারিদ্র্যপ্রবণ ১০০টি উপজেলায় সব দরিদ্র প্রবীণ ব্যক্তিকে বয়স্ক ভাতার আওতায় আনা হবে। এতে ৫ লাখ নতুন উপকারভোগী যোগ হবে। এই উপজেলাগুলোর সব বিধবা ও স্বামী পরিত্যক্তা নারীকে ভাতার আওতায় আনা হবে। এতে নতুন যোগ হবে সাড়ে ৩ লাখ উপকারভোগী। এছাড়া নতুন করে ২ লাখ ৫৫ হাজার নতুনসহ মোট ১৮ লাখ অস্বচ্ছল প্রতিবন্ধীকে ভাতা দেওয়া হবে।

আরও পুড়ন: সংকট উত্তরণে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট উপস্থাপন

প্রতিরক্ষা খাতে বাজেট বৃদ্ধি, বরাদ্দ ৩৪ হাজার ৪২৭ কোটি টাকা

বাজেটে ওষুধ-কৃষি যন্ত্রপাতি-পোলট্রির দাম কমছে

ব্যাংক ঋণ ৮৪ হাজার কোটি টাকা, আগের বছরের চেয়ে দ্বিগুণ

শিক্ষা খাতে বরাদ্দ বেড়েছে ৪ হাজার ৬৭৭ কোটি টাকা

করমুক্ত আয়ের সীমা বৃদ্ধি

এ সম্পর্কিত আরও খবর